nu-150x89
ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন বলেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন দখলদার বাহিনীর তুলনায় তাদের দালাল, আলবদর, আলশামস, রাজাকার বাহিনী মানবতাবিরোধী অপরাধ সংঘটনের ক্ষেত্রে অনেক বেশী অপরাধ করেছে। গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণ ও অন্যান্য মানবতাবিরোধী অপরাধের ক্ষেত্রে তারা নিজেরা যেমন যুক্ত ছিল তেমনি এ সকল অপরাধ কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার ক্ষেত্রে তারা দখলদার বাহিনীকে সহযোগিতা করতো।
জাতীয় বিশ্ববিদ্যালয়ে শনিবার ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক কোর্সের উপর কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালায় অতিথি বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন।
মুনতাসীর মামুন বলেন, দেশীয় এ সকল বাহিনী এবং তাদের রাজনৈতিক সংগঠন বুদ্ধিজীবী হত্যার মাধ্যমে এ দেশকে মেধাশূন্য করার অপচেষ্টায় লিপ্ত হয়েছিল। এছাড়া ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাধ্যমে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক বাংলাদেশের অভিযাত্রাকে রুদ্ধ করে পাকিস্তানের আদলে একটি সাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অপচেষ্টার ক্ষেত্রে এরাই ছিল মূল কারিগর।
কর্মশালায় আরও বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর ড. মো. আসলাম ভূঁইয়া।

সুরুজ বাঙালীজাতীয়
ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন বলেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন দখলদার বাহিনীর তুলনায় তাদের দালাল, আলবদর, আলশামস, রাজাকার বাহিনী মানবতাবিরোধী অপরাধ সংঘটনের ক্ষেত্রে অনেক বেশী অপরাধ করেছে। গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণ ও অন্যান্য মানবতাবিরোধী অপরাধের ক্ষেত্রে তারা নিজেরা যেমন যুক্ত ছিল তেমনি এ সকল অপরাধ কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার ক্ষেত্রে তারা দখলদার বাহিনীকে সহযোগিতা...