1443451134
সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে ২২ জন বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে জানানো হয়েছে। কিন্তু সরকারি হিসেব অনুসারে এখনও মৃতের সংখ্যা জানানো হয়েছে ১১ জন। এদিকে এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ৯৮ জন বাংলাদেশি হাজি। সোমবার দুপুরে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছে ধর্ম মন্ত্রণালয়।

এদিকে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের হজ কর্মকর্তা মো. আসাদুজ্জামান ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন, ঘটনার পরই বিভিন্ন উৎস, হটলাইনে করা ফোন ও পরিবারের স্বজনদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে নিখোঁজ মোট ১২৮ জন হাজির তালিকা তৈরি করা হয়। তিনি জানান, পরবর্তীতে এদের মধ্য থেকে ৩০ জনকে খুঁজে পাওয়া গেছে। ৯৮ জনের খোঁজ পাওয়া যায়নি। তবে এর আগে তিনি একটি বেসরকারি টেলিভিশনকে জানিয়েছিলেন ২২ জন বাংলাদেশি হাজির মৃত্যু নিশ্চিত হওয়া গেছে। পরে আবার সাংবাদিকদের জানান ১০ জনের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর হজের সময় শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপের আনুষ্ঠানিকতা পালনের জন্য যাওয়ার পথে মিনার ২০৪ নম্বর সড়কে পদদলিত হয়ে ৭৬৯ জন নিহত হন। আহত হয়েছেন প্রায় এক হাজার। সোমবার ক্রাইম রিপোর্টার ২৪.কমকে এসব তথ্য জানান যুগ্ম-সচিব ডা. মো. বোরহানউদ্দিন। তিনি বলেন , তিনজন হাজির পরিচয় নিশ্চিত হতে পেরেছেন তারা। উপ-সচিব মো. ফয়জুর রহমান ফারুকী মোবাইল ফোনে জানান, অফিসিয়ালি এ তথ্য তাদের কাছে রয়েছে। নিহত হাজিদের মরদেহ দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারিভাবে নির্দিষ্ট কোনো সিদ্ধান্ত হয়নি। মরদেহ আনা ও দাফনের বিষয়ে নিহতদের পরিবারের মতামত প্রাধান্য পাবে বলেও এ কর্মকর্তারা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান।

উল্লেখ্য, মিনায় পদদিলত হয়ে এখন পর্যন্ত ৭৬৯ জনের মৃত্যুর কথা বলে আসছে সৌদি সরকার। কিন্তু ইরানের বার্তা সংস্থার দাবি এই সংখ্যা ১ হাজারেরও বেশি। বিষয়টি নিয়ে বর্তমানে দেশ দু’টির মধ্যে বেশ বৈরি সম্পর্ক বিদ্যমান।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443451134.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443451134-300x300.jpgতাহসিনা সুলতানাআন্তর্জাতিক
সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে ২২ জন বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে জানানো হয়েছে। কিন্তু সরকারি হিসেব অনুসারে এখনও মৃতের সংখ্যা জানানো হয়েছে ১১ জন। এদিকে এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ৯৮ জন বাংলাদেশি হাজি। সোমবার দুপুরে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছে ধর্ম মন্ত্রণালয়। এদিকে সৌদি...