লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক
মস্তিষ্ক হল কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মূল অংশ, যা মস্তকের অভ্যন্তরে অবস্থিত। মস্তিষ্কই হল দেহের প্রধান নিয়ন্ত্রণকেন্দ্র।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
মানব মস্তিষ্কের মূল গঠন-উপাদান হল নিউরন। মস্তিষ্কে মোট ১০ বিলিয়ন স্নায়ুকোষ বা নিউরন থাকে। এই কোষগুলো বৈদ্যুতিক সংকেতের মতো অনুভূতি পরিবহন করে থাকে। মস্তিষ্কের নির্দেশ অনুযায়ী-ই শরীরের অঙ্গপ্রত্যঙ্গ কোনো কাজ সমপন্ন করে থাকে। তাই বলা যেতেই পারে যে এই নিউরনের ওপরই নির্ভর করে মানুষের সমস্ত কার্যাবলী।

তবে সামপ্রতিক এক গবেষণায় মস্তিষ্ক সম্পর্কে চমকপ্রদ এক তথ্য দিয়েছে গবেষকরা। তাদের মতে, মানুষের মৃত্যুর পরও তার মস্তিষ্ক জানতে পারে যে ঐ ব্যক্তি মারা গেছেন। মৃত্যুর সাথে সাথে সেই তথ্য চলে যায় মৃত ব্যক্তির মস্তিষ্কে। গবেষকরা দাবি করেছেন, মৃত্যুর পরও নাকি বেঁচে থাকে তার মস্তিষ্ক!

মৃত্যুর পর মানুষের হূদক্রিয়া বন্ধ হয়ে গেলে কী ঘটে সেই প্রশ্ন থেকেই গবেষণা শুরু করেন নিউইয়র্ক ইউনিভার্সিটি লাঙন স্কুল অব মেডিসিনের ড. সাম পারনিয়া এবং তার দল। ড. পারনিয়ার দলটি হূদরোগে আক্রান্ত রোগীদের ওপর গবেষণা পরিচালনা করেন।

চিকিত্সা বিজ্ঞান অনুযায়ী রোগীর হূদক্রিয়া বন্ধ হওয়ার সাথে সাথে মস্তিষ্কে রক্ত পরিবহন বন্ধ হয়ে যায়। সুতরাং হূদক্রিয়া বন্ধ হলেই চিকিত্সা বিজ্ঞানে রোগীকে মৃত বলে ধরে নেওয়া হয়। কিন্তু সাম পারনিয়া প্রমাণ করতে সক্ষম হয়েছেন যে, হূদক্রিয়া বন্ধ হয়ে গেলে ব্রেনের কার্যক্রম বন্ধ হতে দুই থেকে ২০ সেকেন্ড সময় লাগে। এই সময়ের মধ্যেই মস্তিষ্ক জেনে যায় যে ঐ ব্যক্তি মারা গেছেন।

খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। সূত্র : নিউইয়র্ক পোস্ট

http://crimereporter24.com/wp-content/uploads/2017/12/112.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/12/112-300x300.jpgশিশির সমরাটলাইফ স্টাইল
লাইফস্টাইল ডেস্ক । বিশেষ প্রতিবেদক মস্তিষ্ক হল কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মূল অংশ, যা মস্তকের অভ্যন্তরে অবস্থিত। মস্তিষ্কই হল দেহের প্রধান নিয়ন্ত্রণকেন্দ্র।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। মানব মস্তিষ্কের মূল গঠন-উপাদান হল নিউরন। মস্তিষ্কে মোট ১০ বিলিয়ন স্নায়ুকোষ বা নিউরন থাকে। এই কোষগুলো বৈদ্যুতিক সংকেতের মতো অনুভূতি পরিবহন করে থাকে। মস্তিষ্কের...