emajuddimn-1_105919
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে অর্থমন্ত্রীকে মাফ চাওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘শিক্ষা ব্যবস্থায় নৈরাজ্যকর পরিস্থিতি, শিক্ষকদের ক্ষেত্রে বৈষম্য ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার’ শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন। বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম এ আলোচনা সভার আয়োজন করে।

অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে ড. এমাজউদ্দীন বলেন, ভুল শুধরে নিন। আগে তো শিক্ষকদের নিয়ে বাজে কথা বলার জন্য মাফ চেয়েছেন। এবার বাজে কাজ (ভ্যাট) প্রত্যাহার করে মাফ চান।

ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য বলেন, পৃথিবীর কোনো দেশে শিক্ষাক্ষেত্রে ভ্যাট নেই। এশিয়ার অন্য দেশগুলো শিক্ষাকে অবৈতনিক করেছে। ওখানকার শিক্ষার্থীদের শিক্ষা নিতে অর্থ লাগে না।

ড. এমাজউদ্দীন আহমদ আরও বলেন, ভ্যাট প্রত্যাহার না হলে ভয়ংকর পরিস্থিতির সম্মুখীন হতে হবে। দেশের ৬৫-৭০ শতাংশ শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোনো অর্থ বরাদ্দ দেয় না সরকার। তাহলে কেন ভ্যাট বসাবেন?

সরকারি চাকুরিজীবীদের বেতন বৃদ্ধি প্রসঙ্গে প্রবীণ এই রাষ্ট্রবিজ্ঞানী বলেন, মাত্র ২১ লাখ লোকের বেতন বৃদ্ধি করে ১৬ কোটি মানুষকে সমস্যায় ফেলেছেন।

আয়োজক সংগঠনের সভাপতি শামা ওবায়েদ ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক নীতাই রায় চৌধুরী, সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহীন প্রমুখ।

তুনতুন হাসানজাতীয়
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে অর্থমন্ত্রীকে মাফ চাওয়ার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘শিক্ষা ব্যবস্থায় নৈরাজ্যকর পরিস্থিতি, শিক্ষকদের ক্ষেত্রে বৈষম্য ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার’ শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।...