mirzapu-150x110
টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার দেওহাটার হাটে প্রচুর পরিমাণে ভারতীয় গরু আসতে শুরু করেছে। দেশি গরুর পাশাপাশি ভারতীয় গরুতে ভরছে হাট।

মঙ্গলবার বিকালে ওই হাটে সরেজমিনের গিয়ে প্রচুর সংখ্যক ভারতীয় গরুর আমদানি লক্ষ করা গেছে। তবে কেনা বেচা এখনও তেমন জমে উঠেনি বলে গরু ব্যবসায়ীরা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক থেকে প্রায় আধা কিলোমিটার দক্ষিণে গ্রামের ভেতরে অবস্থিত এই হাটে যাতায়াত ব্যবস্থার তেমন সুযোগ সুবিধা না থাকলেও ব্যাপক হারে কোরবানির পশু আমদানী হচ্ছে। হাটটিতে সর্বোচ্চ দেড় লাখ থেকে সর্বনিন্ম ৩০ হাজার টাকায় গরু বিক্রি হতে দেখা গেছে।

হাট কমিটির অন্যতম সদস্য মো. রিয়াজ উদ্দিনের মতে এই হাটে প্রায় লক্ষাধিক কোরবানির পশু আমদানি হয়।

গরুর বেপারী ভূয়াপুরের সুমন মিয়া ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, ভারত থেকে গরু আনতে কোনো অসুবিধা হচ্ছে না। তিনি একাই ৪০টির মতো ভারতীয় গরু নিয়ে তিনি হাটে এসেছেন।

কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার খাদেম আলী একই জেলার রৌমারির গরুর বেপারী আবুল কালাম জানান, তারা প্রায় দুই শতাধিক গরু নিয়ে হাটে এসেছেন।

ভারত থেকে গরু আসতে কোন বড় ধরনের বাধা আছে কি না জানতে চাওয়া হলে তারা জানান, অন্যান্য বছরের মতো একই পথে এবারও প্রচুর গরু আসছে।

ঈদ যতই ঘনিয়ে আসবে ভারতীয় গরুর আমদানি ততই বাড়বে বলে এই দুই বেপারী আশাবাদ ব্যক্ত করেন।

তবে আমদানির তুলনায় বেচাকেনা তেমন জমে উঠেনি বলে তারা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান। গরু নিয়ে আসতে মহাসড়কে কোন চাঁদাবাজি আছে কিনা তা জানতে চাওয়া হলে তারা জানান, জামালপুরের আগ পর্যন্ত প্রতি স্টেশনে গাড়ি প্রতি একশ টাকা করে চাঁদা দিতে হয়েছে। জামালপুরের পর মির্জাপুর পর্যন্ত আসতে মহাসড়কের কোথাও চাঁদা দিতে হয়নি।

এদিকে ব্যবসায়ীলা যাতে কোরবানির পশু মোটা তাজা করণসহ বিভিন্ন ক্ষতিকর ওষুধ ব্যবহার করতে না পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শামসুর রহমান ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন।

তাহসিনা সুলতানাস্বদেশের খবর
টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার দেওহাটার হাটে প্রচুর পরিমাণে ভারতীয় গরু আসতে শুরু করেছে। দেশি গরুর পাশাপাশি ভারতীয় গরুতে ভরছে হাট। মঙ্গলবার বিকালে ওই হাটে সরেজমিনের গিয়ে প্রচুর সংখ্যক ভারতীয় গরুর আমদানি লক্ষ করা গেছে। তবে কেনা বেচা এখনও তেমন জমে উঠেনি বলে গরু ব্যবসায়ীরা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন। ঢাকা-টাঙ্গাইল...