turing-phone-290x163
দ্যা টুরিং ফোন, প্রযুক্তি বিশ্বে আলোচনার ঝড় তুলে এবছরের জুলাই মাসে মুক্তি পাওয়ার কথা থাকলেও স্মার্টফোনটি শেষ পর্যন্ত এ বছরের ডিসেম্বরের ১৮ তারিখ উন্মুক্ত করা হবে। ফোনটিকে একইসাথে দুর্ভেদ্য, পানিরোধী এবং হ্যাক করা যাবেনা বলে দাবি করেছে ফোনটির প্রস্ততকারক প্রতিষ্ঠান টুরিং রোবটিক্স ইন্ডাস্ট্রিস।
মজার ব্যাপার হল, ফোনটির মুক্তির তারিখ হিসেবে ডিসেম্বরের ১৮ তারিখ বেছে নেয়ার পেছনেও রয়েছে কোম্পানির বিশাল এক ব্যবসায়ীক পদক্ষেপ। কারণ ঐ একইদিনে বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে তুমুল জনপ্রিয় সায়েন্স-ফিকশন মুভি সিরিজ “স্টার ওয়ার্স: দ্যা ফোরস অ্যাওয়্যেকেন্স”। আর এ ধরণের পদক্ষেপ যে কোন কাকতালীয় বিষয় নয় তা প্রযুক্তি ওয়েবসাইট এনগ্যাজেটকে দেওয়া এক সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন খোদ কোম্পানিরই একজন কর্মকর্তা।
আলাদা আলাদা তিনটি রঙে কিনতে পাওয়া যাবে দুর্ভেদ্য এই স্মার্টফোনটি। তিনটি রঙের ভ্যারিয়েন্টেই থাকছে ১৬, ৩২ এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ ক্যাপাসিটি। তবে মূল্যের ব্যাপারে কোন ছাড় দেয়নি কোম্পানিটি। ফোনের ১৬, ৩২ এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ ক্যাপাসিটির মূল্য নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৬১০, ৭৪০ এবং ৮৭০ মার্কিন ডলার।
Turing phone
তবে সানফ্রানসিসকো ভিত্তিক টুরিং রোবটিক্স ইন্ডাস্ট্রিসের তৈরি করা ৫.৫ ইঞ্চি ডিসপ্লের স্মার্টফোনটিতে থাকছেনা কোন ইউএসবি পোর্ট এবং হেডফোন জ্যাক। ফোনটির প্রধান সব অ্যাপগুলোতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করা হয়েছে যাতে কোন মতেই এ ফোনে থাকা তথ্য গুলো হাতিয়ে নেয়া না যায়। এদিকে ফোনটি তৈরি করা হয়েছে ‘লিকুইডমরফিয়াম’ নামের এক ধাতু দিয়ে। যা কিনা অ্যালুমিনিয়াম, ষ্টীল এমনকি টাইটানিয়াম থেকেও বেশি শক্তিশালী। অন্যদিকে স্মার্টফোনটিকে ভয়াবহ রকমের পানিরোধী করার জন্য এর ভিতরের পার্টস গুলোতে ব্যবহার করা হয়েছে উন্নত মানের ন্যানো কোটিং প্রযুক্তি। এছাড়া রাবার জাতীয় কোন পদার্থ ফোনটিতে ব্যবহার করা হয়নি।
অত্যন্ত সমৃদ্ধ এ ফোনটির ফিচার তালিকা বেশ লম্বা
অ্যান্ড্রয়েড ৫.১ এর সাথে এতে যুক্ত করা হয়েছে ‘টুরিং অ্যামিয়েথ ইউজার ইন্টারফেস’
৫.৫ ইঞ্চি ১০৮০ পিক্সেল ফুল এইচডি ডিসপ্লে
২.৫ গিগাহার্জ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০১ এসওসি প্রসেসর
৩ গিগাবাইট র‍্যাম
১৩ মেগাপিক্সেল মেইন ক্যামেরা
ডুয়েল এলইডি ফ্ল্যাশ
৮ মেগা পিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা
4G/এলটিই সাপোর্ট
ওয়াইফাই ব্যান্ড ‘৮০২.১১এসি’ সাপোর্ট
ব্লুটুথ ৪.০
এনএফসি/ NFC
জিপিএস এবং ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার নন-রিমুভ্যাবল ব্যাটারি
অন্যান্য সেন্সরের মধ্যে রয়েছে
ফিঙ্গারপ্রিন্ট সেন্সর
অ্যাক্সেলেরোমিটার সেন্সর
জাইরোস্কোপ সেন্সর
ম্যাগনেটোমিটার
প্রক্সিমিটি সেন্সর
আম্বিয়েন্টলাইট সেন্সর
টেম্পারেচার সেন্সর
হিউমিডিটি সেন্সর

তুনতুন হাসানবিজ্ঞান ও প্রযুক্তি
দ্যা টুরিং ফোন, প্রযুক্তি বিশ্বে আলোচনার ঝড় তুলে এবছরের জুলাই মাসে মুক্তি পাওয়ার কথা থাকলেও স্মার্টফোনটি শেষ পর্যন্ত এ বছরের ডিসেম্বরের ১৮ তারিখ উন্মুক্ত করা হবে। ফোনটিকে একইসাথে দুর্ভেদ্য, পানিরোধী এবং হ্যাক করা যাবেনা বলে দাবি করেছে ফোনটির প্রস্ততকারক প্রতিষ্ঠান টুরিং রোবটিক্স ইন্ডাস্ট্রিস। মজার ব্যাপার হল, ফোনটির মুক্তির তারিখ হিসেবে...