facebook4-290x217
ব্যবহারকারীর সংখ্যা দেখিয়ে বিজ্ঞাপন দাতাদের কাছ থেকে অর্থ আয় করে ফেসবুক। আগামী দুই বছরের মধ্যে প্রতিজন ব্যবহারকারীর হিসেবে ফেসবুক যে অর্থ আয় করে, তা আরও বেড়ে যাবে বলে পূর্বাভাস দিয়েছেন বাজার গবেষকেরা। টেলিগ্রাফ অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে।
একজন সক্রিয় ব্যবহারকারীর কাছ থেকে কত আয় করে ফেসবুক? ব্যবহারকারী যদি মার্কিন নাগরিক হন, তবে তার মূল্য অন্যান্য দেশের ব্যবহারকারীর চেয়ে অনেক বেশি। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার জানিয়েছে, অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রের নাগরিকেরা ফেসবুকের চারগুণ বেশি আয়ের উৎস। এখন প্রতি বছর একেকজন মার্কিন ব্যবহারকারী গড়ে ফেসবুকের ৪৮ দশমিক ৭৬ মার্কিন ডলার আয়ের উৎস, সেখানে অন্যান্য দেশে এই হার ৭ দশমিক ৭১ মার্কিন ডলার।
ইমার্কেটারের বিশ্লেষকেরা জানিয়েছেন, আগামী বছরে যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীরা ৬১ দশমিক শূন্য ৬ মার্কিন ডলার ও ২০১৭ সালে ৭৩ দশমিক ২৯ মার্কিন ডলার আয়ের উৎস হয়ে দাঁড়াবেন। সেখানে অন্যান্য দেশের ব্যবহারকারীরা ৯ দশমিক ২৬ শতাংশ ও ১০ দশমিক ৭৯ মার্কিন ডলারের উৎস হবেন।
বর্তমানে যুক্তরাষ্ট্র ও কানাডার বাইরে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারী বেশি হলেও স্থানীয় ব্যবহারকারীদের ওপরই অধিক গুরুত্ব দিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। এর কারণ হচ্ছে, অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রের বিজ্ঞাপনের বাজার উন্নত।
ফেসবুকের পাশাপাশি আগামী দুই বছরে ইনস্টাগ্রাম থেকেও আয় বাড়বে ফেসবুক কর্তৃপক্ষের। এ বছর ফেসবুকের মোবাইল বিজ্ঞাপন থেকে আয়ের পাঁচ শতাংশ ইনস্টাগ্রাম থেকে এলেও আগামী বছর তা বেড়ে যাবে। ইমার্কেটারের বিশ্লেষকেরা জানিয়েছেন, এ বছর ৬০ কোটি মার্কিন ডলার আসবে ইনস্টাগ্রাম থেকে যা ২০১৬ সালে গিয়ে দাঁড়াবে ১৪৮ কোটি মার্কিন ডলারে।
ফেসবুক কর্তৃপক্ষের দাবি, বর্তমানে ফেসবুকে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৯৬ কোটি ৮০ লাখ।
সামাজিক যোগাযোগের নেটওয়ার্কে বিজ্ঞাপন এখন বড় একটি ব্যবসা হয়ে দাঁড়িয়েছে। এ ক্ষেত্রে প্ল্যাটফর্ম হিসেবে শীর্ষে রয়েছে ফেসবুক। ইমার্কেটারের বিশ্লেষকেরা পূর্বাভাস দিচ্ছেন যে, এ বছরের শেষ নাগাদ ফেসবুকের বিজ্ঞাপন আয় দাঁড়াবে এক হাজার ৬২৯ কোটি মার্কিন ডলারে, যা গত বছরের চেয়ে ৪১ দশমিক ৮ শতাংশ বেশি।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/facebook4-290x217.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/facebook4-290x217.jpgহাসন রাজাবিজ্ঞান ও প্রযুক্তি
ব্যবহারকারীর সংখ্যা দেখিয়ে বিজ্ঞাপন দাতাদের কাছ থেকে অর্থ আয় করে ফেসবুক। আগামী দুই বছরের মধ্যে প্রতিজন ব্যবহারকারীর হিসেবে ফেসবুক যে অর্থ আয় করে, তা আরও বেড়ে যাবে বলে পূর্বাভাস দিয়েছেন বাজার গবেষকেরা। টেলিগ্রাফ অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে। একজন সক্রিয় ব্যবহারকারীর কাছ থেকে কত আয় করে ফেসবুক? ব্যবহারকারী যদি...