1443036052
ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের মহানায়ক মাস্টারদা সূর্য সেনের অন্যতম সহযোগী এবং এ দেশের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৩ তম আত্মাহুতি দিবস আজ।

মাস্টারদা সূর্য সেনের নির্দেশ পেয়ে ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর রাতে সামরিক পোশাকে বীরাঙ্গনা প্রীতিলতা মৃত্যুভয়হীন কিছু তরুণকে সাথে নিয়ে পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করে। বহু ইংরেজকে হতাহত করে সফল অপারেশন শেষে ফেরার পথে হঠাত্ একটি গুলি তার বুকে এসে বিঁধে। মাটিতে লুটিয়ে পড়লে দেশপ্রেমের অটল মন্ত্রে দীক্ষিত প্রীতিলতা ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কা করে নিজের পকেটে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহুতি দেন।

তার আত্মাহুতি দিবসে পটিয়া উপজেলাস্থ নিজ গ্রাম ধলঘাটে বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সকাল ১০টায় বীরকন্যা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত তার আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ ও শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া উপজেলার ১০ টি স্কুলে প্রীতিলতার জীবনীর ওপর লেখা বই বিতরণ করা হবে বলে ট্রাস্ট্রে সভাপতি পংকজ চক্রবর্ত্তী জানান। তিনি আরো জানান, ধলঘাটে ‘বীরকন্যা প্রীতিলতা সাংস্কৃতিক ভবন’ নামে বীরকন্যা প্রীতিলতা কমপ্লেক্স নির্মাণ করা হবে। আগামী অক্টোবর মাসে এ কাজ শুরু করা হবে।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/14430360521.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/14430360521-300x300.jpgতাহসিনা সুলতানাপ্রথম পাতা
ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের মহানায়ক মাস্টারদা সূর্য সেনের অন্যতম সহযোগী এবং এ দেশের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৩ তম আত্মাহুতি দিবস আজ। মাস্টারদা সূর্য সেনের নির্দেশ পেয়ে ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর রাতে সামরিক পোশাকে বীরাঙ্গনা প্রীতিলতা মৃত্যুভয়হীন কিছু তরুণকে সাথে নিয়ে পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করে।...