1440504756
গত বছরের শবে বরাতের আগের দিন রাতে রাজধানীর মিরপুরের বিহারী ক্যাম্প কালশীতে আটকে পড়া পাকিস্তানিদের ক্যাম্পে সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনায় নিহত নয়জনের পরিবারের সদস্য ও আহত ফারজানাসহ ক্ষতিগ্রস্তদেরকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। ওই ক্যাম্পের সদস্য শহীদ আলী বাবলুসহ দুই উর্দুভাষীর করা এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

কালশীর অগ্নিসংযোগের ঘটনায় নিহত নয় জনের পরিবারের সদস্য আহত ফারজানাসহ ক্ষতিগ্রস্তদেরকে ক্ষতিপূরণ দেয়ায় নির্দেশনা চেয়ে মঙ্গলবার এ আবেদনটি করা হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হালিম চাকলাদার। রিটটি ফাইল করেছিলেন আইনজীবী হাফিজুর রহমান খান। স্বরাষ্ট্র সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশে কমিশনার, মিরপুর জোনের ডিসি, ডিবির যুগ্ম-কমিশনার, পল্লবী থানার ওসিসহ নয়জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৪ জুন শবে বরাতের রাতে আতশবাজিকে কেন্দ্র করে কালশীর ওই ক্যাম্পে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষের সময় কয়েকটি ঘরে আগুন দেয়া হলে একই পরিবারের নয়জন পুড়ে মারা যান। এছাড়া আজাদ নামে একজন পুলিশের গুলিতে নিহত হন। একই পরিবারের নয় জনের মধ্যে আহত হন ফারজানাও।

পরে আদালত ধেকে বেরিয়ে রিটকারী ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ‘কালশীর অগ্নিসংযোগের ঘটনায় নিহত নয়জনের পরিবারের সদস্য আহত ফারজানাকে চিকিত্সা ও ক্ষতিগ্রস্তদেরকে ক্ষতিপূরণ দেয়ায় নির্দেশনা চেয়ে আমরা রিট আবেদনটি দায়ের করি। শুনানি শেষে আদালত সন্তুষ্ট হয়ে এ রুল জারি করেন। তবে এ মামলার আইনজীবী অ্যাডভোকেট হাফিজুর রহমান ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, এ ঘটনায় একটি রুল জারি করেছেন আদালত, তবে কি রুল জারি করেছেন এবং কতোদিনের রুল জারি করেছেন সেটি আমি এই মুহূর্তে বলতে পারবো না। তিনি বলেন, বিকেলে আদালত থেকে আদেশ বের হলে সেটি দেখে আমি আপনাদেরকে জানাতে পারবো।

ওয়াজ কুরুনীআইন-আদালত
গত বছরের শবে বরাতের আগের দিন রাতে রাজধানীর মিরপুরের বিহারী ক্যাম্প কালশীতে আটকে পড়া পাকিস্তানিদের ক্যাম্পে সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনায় নিহত নয়জনের পরিবারের সদস্য ও আহত ফারজানাসহ ক্ষতিগ্রস্তদেরকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। ওই ক্যাম্পের সদস্য শহীদ আলী বাবলুসহ দুই উর্দুভাষীর...