psc_96062

৩৫তম বিসিএসের প্রাথমিক বাছাই পরীক্ষা প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আবশ্যিক বিষয়ের পরীক্ষা শেষ হবে ৭ সেপ্টেম্বর। আর পদসংশ্লিষ্ট বিষয়সমূহের পরীক্ষা শুরু হবে ৯ সেপ্টেম্বর থেকে। চলবে ১০ অক্টোবর পর্যন্ত। সরকারি কর্ম কমিশন পিএসসি গতকাল এ সময়সূচি প্রকাশ করে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সূচি পিএসসির ওয়েবসাইটে www.bpsc.gov.bd এ পাওয়া যাচ্ছে।

২০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে চার ঘণ্টা, আর ১০০ নম্বরের পরীক্ষা হবে তিন ঘণ্টা। লিখিত পরীক্ষায় গড় পাস নম্বর ন্যূনতম ৫০ শতাংশ। কোনো প্রার্থী ৩০ নম্বরের কম পেলে তিনি উক্ত বিষয়ে কোনো নম্বর পাননি বলে গণ্য হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় একইভাবে পাস করতে হবে বলে জানিয়েছে পিএসসি।

পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, ব্যাগ, মোবাইল ফোন, ঘড়ি সদৃশ মোবাইল ফোন, ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিক যোগাযোগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার হল গেটে এ বিষয়ে তল্লাশি চালানো হবে, এ ধরনের কোনো ডিভাইস পাওয়ার গেলে তার প্রার্থিতা বাতিল করবে পিএসসি।

নতুন নিয়মে এবার সর্বোচ্চ দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী নিয়ে গত ৬ মার্চ ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ৮ এপ্রিল ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ হয় ২০ হাজার ৩৯১ জন।

বিসিএস বিধিমালা সংশোধনের পর নতুন নিয়ম ও সিলেবাসে ২০০ নম্বরে দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়। আগে ১০০ নম্বরে এক ঘণ্টা প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতো।

কংকা চৌধুরীপ্রথম পাতা
৩৫তম বিসিএসের প্রাথমিক বাছাই পরীক্ষা প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আবশ্যিক বিষয়ের পরীক্ষা শেষ হবে ৭ সেপ্টেম্বর। আর পদসংশ্লিষ্ট বিষয়সমূহের পরীক্ষা শুরু হবে ৯ সেপ্টেম্বর থেকে। চলবে ১০ অক্টোবর পর্যন্ত। সরকারি কর্ম কমিশন পিএসসি গতকাল এ সময়সূচি প্রকাশ করে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল,...