তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।
বিশ্বের প্রথম স্মার্টফোন তৈরি হয়েছিল আজ থেকে ২৪ বছর আগে ১৯৯৪ সালে। অ্যাপল আইফোন বাজারে আনার ১৫ বছর আগে আইবিএম এই স্মার্টফোন এনেছিল। মিতসুবিসি ইলেক্ট্রিক কর্প কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে এই স্মার্টফোনটি তৈরি করেছিল আইবিএম। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

আইবিএম ফোনটির নাম দেয় সিমন। এই ফোনে কোনো কি-প্যাড ছিল না। এখনকার স্মার্টফোনগুলোর মতোই পুরোপুরি টাচস্ক্রিন এর মাধ্যমে এটা ব্যবহার করতে হত। ১৯৯৪ সালের ১৬ আগস্ট শুধু যুক্তরাষ্ট্রেই এই স্মার্টফোন প্রকাশ পায়। ১৯৯৫ সালে এর উৎপাদন বন্ধ হয়ে যায়। এই প্রায় ১ বছরের মধ্যে আইবিএম মোট ৫০ হাজার ইউনিট বিক্রি করে। দৈর্ঘ্যে ৮ ইঞ্চি, চওড়ায় ২.৫ ইঞ্চি এবং ১.৫ ইঞ্চি পুরু ছিল ফোনটি। ওজন ৫০০ গ্রাম। যে কারণে অনেকটা ইটের মতো দেখতে লাগত স্মার্টফোনটিকে।

সিমনের মেমরি ছিল ১ মেগাবাইট। তবে এর ব্যাটারির ক্ষমতা খুবই কম ছিল। চার্জ দেয়ার পর সর্বাধিক ১ ঘণ্টা সচল থাকত ফোনটি। শুধু তাই নয়, বর্তমান স্মার্টফোনের অনেক ফিচার সিমনেও ছিল। ম্যাপিং, স্প্রেডশিট গেম, নোটপ্যাড, ফ্যাক্স এমনকী মেল আদানপ্রদানও করা যেত এই স্মার্টফোনে। এই স্মার্টফোনের দাম ছিল ৮৯৯ ডলার।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2018/03/1018.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/03/1018-300x300.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনবিজ্ঞান ও প্রযুক্তি
তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক। বিশ্বের প্রথম স্মার্টফোন তৈরি হয়েছিল আজ থেকে ২৪ বছর আগে ১৯৯৪ সালে। অ্যাপল আইফোন বাজারে আনার ১৫ বছর আগে আইবিএম এই স্মার্টফোন এনেছিল। মিতসুবিসি ইলেক্ট্রিক কর্প কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে এই স্মার্টফোনটি তৈরি করেছিল আইবিএম। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। আইবিএম ফোনটির নাম দেয়...