ballo-bibaho
নিজস্ব প্রতিবেদক ।
বাংলাদেশে বিশেষ বিধান যুক্ত বাল্যবিবাহ নিরোধ আইন পাস না করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতে এ আহ্বান জানান এইচআরডব্লিউ এর নারী অধিকার বিভাগের জ্যেষ্ঠ গবেষক হেদার বার।

তিনি বলেন, খসড়াটি পাস হয়ে আইনে পরিণত হলে তা বাংলাদেশের মেয়েদের বাল্যবিবাহের বড় ধরনের ঝুঁকির মুখে ফেলবে। তার দাবি এই আইন পাস হলে বাল্য বিবাহ নিরোধে বাংলাদেশ অনেক পিছিয়ে পড়বে।

বিবৃতিতে এইচআরডব্লিউ দাবি করে, বিশ্বে বাল্যবিবাহপ্রবণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এখানে শতকরা ৫২ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছরের আগেই। শাস্তির বিধান থাকলেও এর প্রয়োগ সেরকম নেই।

গত ২৪ নভেম্বর মন্ত্রিসভায় ‘বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৬’-এর খসড়া অনুমোদন করা হয়। এতে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর রাখা হলেও বিশেষ ক্ষেত্রে যেকোনো অপ্রাপ্তবয়স্ক মেয়ের সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশে এবং মা-বাবার সম্মতিতে বিয়ে হতে পারবে বলে বিধান রাখা হয়।

হেদার বলেন, এক্ষেত্রে ঠিক কত বয়স পর্যন্ত বিশেষ বিধান মানা হবে সে বিষয়টি পরিস্কার নয়। তাদের আশঙ্কা, আইনের ফাঁকে বাল্যবিবাহ বৈধতা পেতে পারে। একইসঙ্গে কোন ক্ষেত্রে বিশেষ বিধান মানা হবে সেটাও স্পষ্ট নয়।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2016/12/BALLO-BIBAHO.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2016/12/BALLO-BIBAHO-300x300.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনশেষের পাতা
নিজস্ব প্রতিবেদক । বাংলাদেশে বিশেষ বিধান যুক্ত বাল্যবিবাহ নিরোধ আইন পাস না করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতে এ আহ্বান জানান এইচআরডব্লিউ এর নারী অধিকার বিভাগের জ্যেষ্ঠ গবেষক হেদার বার। তিনি বলেন, খসড়াটি...