mujahid_sm16_359929231-290x160
মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সঙ্গে মঙ্গলবার (১৩ অক্টোবর) বিকেল তিনটায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে দেখা করতে চান তার ৫ আইনজীবী।

সকালে এক খুদে বার্তায় (এসএমএস) বিষয়টি ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন মুজাহিদের আইনজীবী শিশির মনির।

খুদে বার্তায় তিনি লেখেন, কারাগার কর্তৃপক্ষের কাছে মুজাহিদের সঙ্গে বিকেলে দেখা করার জন্য অনুমতি চাওয়া হয়েছে। আশা করি, আমাদের দেখা করার অনুমতি দেওয়া হবে।

শিশির মনির ছাড়া অন্য চার আইনজীবী হলেন- মসিউল আলম, এহসান আব্দুল্লাহ সিদ্দিক, মতিউর রহমান আকন্দ ও আসাদ উদ্দিন।

মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায়ের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে মুজাহিদের আবেদন চূড়ান্ত করার লক্ষ্যে আইনজীবীরা সাক্ষাত করতে চান বলে জানিয়েছেন তারা। এর আগে গত ৩ অক্টোবর সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদের সঙ্গে দেখা করে রিভিউ আবেদনের বিষয়ে দিক-নির্দেশনা নিয়ে আসেন তার আইনজীবীরা।

গত ১৬ জুন মুজাহিদের আপিল মামলার সংক্ষিপ্ত চূড়ান্ত রায় দেন আপিল বিভাগ। ৩০ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায়। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন। অন্য বিচারপতিরা হচ্ছেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

০১ অক্টোবর এ চূড়ান্ত রায় পৌঁছে দিয়ে ট্রাইব্যুনাল থেকে জারি করা তার মৃত্যু পরোয়ানা মুজাহিদকে পড়ে শোনানো হয়। আইন অনুসারে পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিন অর্থাৎ আগামী বৃহস্পতিবারের (১৫ অক্টোবর) মধ্যে রিভিউ আবেদন করতে পারবেন মুজাহিদ।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীন, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি মুজিবুর রহমান মিয়ার সমন্বয়ে গঠিত ট্রাইব্যুনাল এ রায় দেন।

ওই বছরের ১১ আগস্ট ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন তিনি। তবে সর্বোচ্চ সাজার প্রেক্ষিতে আপিল করেননি রাষ্ট্রপক্ষ।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/10/mujahid_sm16_359929231-290x160.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/10/mujahid_sm16_359929231-290x160.jpgওয়াজ কুরুনীআইন-আদালত
মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সঙ্গে মঙ্গলবার (১৩ অক্টোবর) বিকেল তিনটায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে দেখা করতে চান তার ৫ আইনজীবী। সকালে এক খুদে বার্তায় (এসএমএস) বিষয়টি ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছেন মুজাহিদের আইনজীবী শিশির মনির। খুদে বার্তায় তিনি লেখেন, কারাগার কর্তৃপক্ষের কাছে মুজাহিদের সঙ্গে...