1438760015
মানবতাবিরোধী অপরাধে বাগেরহাটের শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ও খান আকরাম হোসেনের বিরুদ্ধে মামলার রায় ১১ আগস্ট। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই দিন ধার্য করেন।

আরেক আসামি লতিফ তালুকদার গত ২৭ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যাওয়ায় তার মামলার কার্যক্রমও সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

এর আগে গত ২৩ জুন উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন রায় অপেক্ষমাণ রাখে ট্রাইব্যুনাল। মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটে হত্যা, গণহত্যা ও লুণ্ঠনসহ মোট সাতটি অভিযোগ রয়েছে এই তিন আসামির বিরুদ্ধে।

গত বছরের ৫ নভেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই তিন আসামির যুদ্ধাপরাধের বিচার শুরু হয়। গত বছরের ২ ডিসেম্বর থেকে গত ২৯ মার্চ পর্যন্ত তিন আসামির বিরুদ্ধে মামলার তদন্ত কর্মকর্তা (আইও) হেলাল উদ্দিনসহ ৩২ জন রাষ্ট্রপক্ষে সাক্ষ্য দেয়। এরপর আসামিপক্ষে সাক্ষ্য দেন পাঁচজন সাফাই সাক্ষী। এরপর এই মামলায় রাষ্ট্রপক্ষ তিন ও আসামিপক্ষের আইনজীবীরা দুই কার্যদিবসে যুক্তিতর্ক উপস্থাপন করেন।

মানবতাবিরোধী অপরাধের বিচার প্রক্রিয়া শুরুর পর ২০০৯ সালে নিমাই চন্দ্র দাস নামে স্থানীয় এক ব্যক্তি বাদী হয়ে এই তিন আসামিসহ ২০ থেকে ৩০ জনের বিরুদ্ধে বাগেরহাটের আদালতে একটি মামলা দায়ের করেন। বাগেরহাটের আদালত এই মামলাটি ট্রাইব্যুনালে পাঠিয়ে দেয়। পরে মামলাটি আমলে নেয় ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে তদন্ত করে ট্রাইব্যুনালের তদন্তকারী টিম প্রতিবেদন দাখিল করে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ গত বছরের ১০ জুন এই তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে কচুয়া থানা পুলিশ গত ১১ জুন লতিফ তালুকদারকে গ্রেফতার করে। এরপর ১৯ জুন আকরাম হোসেন খানকে রাজশাহী থেকে গ্রেফতার করা হয়। আর ২০ জুলাই সিরাজ মাস্টারকে গ্রেফতার করে পুলিশ।

ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার তথ্য অনুযায়ী, মুক্তিযুদ্ধ শুরু হলে আসামিরা বাংলাদেশের স্বাধীনতাকে অস্বীকার করে দখলদার পাকিস্তানি বাহিনীকে সহযোগিতা করতে রাজাকার বাহিনীতে যোগ দেয়। খুলনার আনসার ক্যাম্পে পাকিস্তানি সেনাবাহিনীর কাছে প্রশিক্ষণ নিয়ে অস্ত্র ও গুলি সংগ্রহ করে তারা অন্যান্য রাজাকার সদস্যদের সঙ্গে বাগেরহাট জেলার বিভিন্ন স্থানে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্মান্তরিতকরণসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধ চালায়।

হীরা পান্নাআইন-আদালত
মানবতাবিরোধী অপরাধে বাগেরহাটের শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ও খান আকরাম হোসেনের বিরুদ্ধে মামলার রায় ১১ আগস্ট। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এই দিন ধার্য করেন। আরেক আসামি লতিফ তালুকদার গত ২৭ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যাওয়ায় তার মামলার...