তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক।
আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হয়। এই ডোমেইন নেইম আপনার ওয়েবসাইটকে আইডেন্টিফাই করে। ওয়েবসাইটটির একটি ঠিকানা হয়। সাধারণত এই নেইমটি ইংরেজিতে হয়ে থাকে। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

এবার এটি বাংলায় করার উদ্যোগ নিতে যাচ্ছে আন্তর্জাতিক ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)। যারা ইংরেজি পড়তে বা বলতে পারে না, তাদের জন্য ডোমেইন নাম সহজ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

আইসিএএনএনের ওয়েবসাইটে জানানো হয়, ইন্ডিয়া থেকে ২২টি ভাষায় ডোমেইন নাম দেয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছে তারা। বিষয়টি অনুমোদন হয়ে গেলে ইংরেজি নামের ডোমেইন আর না কিনলেও চলবে।

আইসিএএনএন আরো জানায়, নয়টি ভারতীয় স্ক্রিপ্ট নিয়ে কাজ চলছে। তার মধ্যে আছে বাংলা, দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কান্নাডা, মালায়ালম, ওডিশি, তামিল এবং তেলেগু। এ স্ক্রিপ্টগুলো আরও অনেক স্থানীয় ভাষার ডোমেইন নামের সঙ্গে কাজ করবে।

বর্তমানে আইসিএএনএন এসব ভাষার ডোমেইনের জন্য নিরাপত্তা ও টেকসই নির্ধারণে কাজ করছে। বিশ্বের অন্যান্য স্ক্রিপ্টের ক্ষেত্রে যেসব নিয়ম পালন করা হয়, এখানেও তা-ই অনুসরণ করা হবে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2018/08/219.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/08/219-300x214.jpgতালুকদার বাবুলবিজ্ঞান ও প্রযুক্তি
তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হয়। এই ডোমেইন নেইম আপনার ওয়েবসাইটকে আইডেন্টিফাই করে। ওয়েবসাইটটির একটি ঠিকানা হয়। সাধারণত এই নেইমটি ইংরেজিতে হয়ে থাকে। খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। এবার এটি বাংলায় করার উদ্যোগ নিতে যাচ্ছে আন্তর্জাতিক...