1437574226
জলবায়ু পরিবর্তনের বৈরী প্রভাব মোকাবেলা, জ্বালানি দক্ষতার উন্নয়ন ও শাসন ব্যবস্থা আরো শক্তিশালী করতে জার্মানি সহায়তা হিসাবে বাংলাদেশকে ২০৮ মিলিয়ন ইউরো প্রদান করবে।

বাংলাদেশে নবনিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. থমাস হেইনরিখ প্রিঞ্জ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাত্কালে এ কথা জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ওই সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে অসাধারণ সাফল্য অর্জন করেছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ‘জার্মানি বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমে তার অংশীদারিত্ব অব্যাহত রাখবে।’ তিনি আরো বলেন, ‘বাংলাদেশ উন্নয়নের সঠিক পথে রয়েছে।’

জার্মানির রাষ্ট্রদূত জানান, বর্তমানে বছরে গড়ে দেড় হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য তার দেশের ভিসা পাচ্ছে। আগামীতে উচ্চ শিক্ষার জন্য ভিসা আরো বাড়ানো হতে পারে বলে জানান তিনি।

গত ৫ জানুয়ারির পর দেশব্যাপী পেট্রোল বোমা হামলায় দগ্ধ মানুষের দুর্দশার কথা স্মরণ করে তিনি জানান, আগুনে পুড়ে আহতদের অবর্ণনীয় দুর্ভোগ প্রত্যক্ষ করেছেন তিনি।
এ প্রসঙ্গে তিনি বলেন,একটি স্বতন্ত্র বার্ন ইন্সটিটিউট প্রতিষ্ঠায় জার্মানি বাংলাদেশকে সহায়তা দেবে।

জার্মানির রাষ্ট্রদূতের সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন। সূত্র:

হীরা পান্নাজাতীয়
জলবায়ু পরিবর্তনের বৈরী প্রভাব মোকাবেলা, জ্বালানি দক্ষতার উন্নয়ন ও শাসন ব্যবস্থা আরো শক্তিশালী করতে জার্মানি সহায়তা হিসাবে বাংলাদেশকে ২০৮ মিলিয়ন ইউরো প্রদান করবে। বাংলাদেশে নবনিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. থমাস হেইনরিখ প্রিঞ্জ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাত্কালে এ কথা জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব...