1443271595
পুরান ঢাকার ওয়ারী, কল্যাণপুর, পরীবাগ, উত্তরার ৮নম্বর সেক্টরসহ রাজধানীর কিছু কিছু এলাকা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত কোরবানির পশুর বর্জ্য না সরানো বা রক্ত জমে থাকার অভিযোগ ছিল। তবে দুপুরের মধ্যে ঢাকার দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের অধিকাংশ এলাকারকোরবানির পশুর বর্জ্য সরানো হয়েছে। রাজধানীর বিভিন্ন পশুর হাট, পাড়া-মহল্লার অলিগলি থেকে বর্জ্য নিয়ে আমিনবাজার ও মাতুয়াইল আবর্জনার ক্ষেত্রে ফেলা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানিয়েছে, তাদের আওতাধীন এলাকাকে েেকারবানির পশুর বর্জ্যমুক্ত করা হয়েছে। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কর্মকর্তারা দুপুরে বনানী পশুর হাট এলাকায় সংবাদ সম্মেলন করে বর্জ্য অপসারণ না হওয়া কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করা হবে না।

তবে শনিবার সকালে ও পরশু নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পশুর হাট ছাড়াও রাজধানীর প্রধান সড়ক ও অলিগলি থেকে বর্জ্য অপসারণ করা :য়েছে এবং হচ্ছে। অনেক এলাকার বাসিন্দারা নিজ উদ্যোগে বর্জ্য পরিষ্কার করেছেন। ঈদের দিন বিকেল থেকে পুরোদমে চলছে রাজধানীর বর্জ্য অপসারণ কাজ। শুক্রবার(২৫শে সেপ্টেম্বর) রাতভর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)সড়ক, অলিগলিসহ বিভিন্ন এলাকার বর্জ্য অপসারণ করা হয়। শনিবার সকাল থেকে ডিএসসিসির পরিচ্ছন্নকর্মীদেরকে নগরীর বিভিন্ন অলিগলি ও বাসা-বাড়ি থেকে কোরবানির বর্জ্য অপসারণ করতে দেখা যায়।

ডিএসসিসির বিভিন্ন এলাকা সরেজমিনে দেখা যায়, ছোট ছোট ভ্যানে করে বিভিন্ন ওয়ার্ডের অলিগলিতে ঢুকে বাসা-বাড়ির সামনে থাকা ব্যাগ ও বস্তা ভর্তি কোরবানির বর্জ্য অপসারণ করছেন পরিচ্ছন্নকর্মীরা। সেসব বর্জ্য ভ্যানে করে স্থানীয় ডাস্টবিনের কন্টেইনারে রাখা হচ্ছে। এরপর বর্জ্য ভর্তি হলে কন্টেইনার ট্রাকে করে সিটি করপোরেশনের নির্দিষ্ট ডাম্পিং গ্রাউন্ড এলাকায় নিয়ে যাওয়া হচ্ছে।

কোরবানির বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের বিভিন্ন হালকা ও ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। তিন দিন কোরবানির বর্জ্য অপসারণের জন্য নিয়মিত পরিচ্ছন্নকর্মীদের সঙ্গে অতিরিক্ত আরো সাড়ে চার হাজারের বেশি পরিচ্ছন্নকর্মী নিয়োজিত রয়েছেন। ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, নগরী থেকে যত দ্রুত সম্ভব কোরবানির বর্জ্য অপসারণের কাজ চলছে। ১০ হাজার পরিচ্ছন্নকর্মী পুরো ডিএসসিসি এলাকাজুড়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে যাচ্ছেন। ডিএসসিসির নিয়মিত পরিচ্ছন্নকর্মী পাঁচ হাজার ২০০ জনের সঙ্গে অতিরিক্ত আরো সাড়ে ৪ হাজারের বেশি রাত দিন কাজ করে যাচ্ছেন বলে প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা জানান। শুধু ঈদের দিনেরই নয়, এরপর দু’দিন শনি ও রবিবার যেসব কোরবানি দেওয়া হবে সেগুলোর বর্জ্য দিনে দিনেই অপসারণ করা হবে বলে জানান তিনি।

এদিকে, শনিবার সন্ধ্যা ৬টার মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় কোরবানির সব বর্জ্য অপসারণ হয়ে যাবে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন বিপন কুমার সাহা। শনিবার বিকেল ৪টার দিকে তিনি ক্রাইম রিপোর্টার ২৪.কমকে এ তথ্য জানান।

ডিএনসিসির এই কর্মকর্তা বলেন, ‘কোরবানির কারণে উত্তর সিটি করপোরেশন এলাকায় যে বর্জ্য তৈরি হয়েছিল এরই মধ্যে এর প্রায় ৯৫ শতাংশ অপসারণ সম্পন্ন হয়েছে। বাকিটাও সন্ধ্যা ৬টার মধ্যে অপসারণ হয়ে যাবে।

ডিএনসিসির বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরেও এ সত্যতা পাওয়া যায়। রাজধানীর এ অঞ্চলের অধিকাংশ এলাকায় কোরবানির বর্জ্য অপসারণ হয়ে গেছে। তবে নগরীর বিভিন্ন এলাকার গলিতে পশু কোরবানি দেওয়ার কারণে অনেক জায়গাতেই এখনও ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা দেখা গেছে।

ডিএনসিসির মহাখালী, বনানী, গুলশান, বাড্ডাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়,কোরবানির বর্জ্য পরিষ্কার করা হয়েছে।তবে রক্ত শুকিয়ে যাওয়ায় কিছু কিছু এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। তবে অলিগলির বর্জ্য অপসারণে কোজ করছেন করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা।ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থপনা কর্মকর্তা ক্যাপ্টেন বিপন কুমার সাহা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ইতোমধ্যে প্রায় ১৫ হাজার টন বর্জ্য অপসারণ করা হয়েছে। উত্তর সিটি এলাকায় যে পাঁচটি পশুর হাট ছিল সেগুলোর বর্জ্যও পরিষ্কার করা হয়ে গেছে।এরপরও কোনো এলাকায় কোরবানির বর্জ্য থাকার খবর সিটি করপোরেশনকে জানালে তাৎক্ষণিক তা অপসারণের ব্যবস্থা নেওয়া হবে,’ বলেন তিনি।বিপন কুমার সাহা বলেন, কেননা বর্জ্য অপসারণে জনগণের সহযোগিতাই মূল ভূমিকা পালন করে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিএনসিসির নিয়মিত ৩ হাজার ৩০০ পরিচ্ছন্নকর্মী রয়েছেন। এর সঙ্গে যোগ হয়েছে সাড়ে ৩ হাজারের বেশি অতিরিক্ত কর্মী। মোট ৭ হাজার কর্মী নগরীর বিভিন্ন এলাকা থেকে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করছেন।এবার নগর পরিচ্ছন্নতা কাজে ২৫টি ডাম্পার, ৬টি পে-লোডার, ২টি টায়ার ডোজার, ৪টি পানির গাড়ি, ২টি প্রাইম মোভার, ২টি ট্রেইলর, এসকেভেটর, চেইন ডোজার, শতাধিক খোলা ট্রাক ব্যবহার করে বর্জ্য অপসারণ করা হচ্ছে।এছাড়া দুই হাজার ছোট ছোট ভ্যান গাড়ি বর্জ্য অপসারণের কাজে ব্যবহার হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।এর আগে ঈদের দিন দুপুরে উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন পশুর হাট থেকে এই পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন ডিএনসিসির মেয়র আনিসুল হক।ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ঈদের দিন বিকেল থেকে এ পর্যন্ত কোরবানির ৫০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে।শনিবার বিকেলে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ থেকে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডিএনসিসির নিয়মিত ৩ হাজার ৩০০ পরিচ্ছন্নকর্মী রয়েছেন। এর সঙ্গে যোগ হয়েছে সাড়ে ৩ হাজারের বেশি অতিরিক্ত কর্মী। মোট ৭ হাজার কর্মী নগরীর বিভিন্ন এলাকা থেকে কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করছেন।এবার নগর পরিচ্ছন্নতা কাজে ২৫টি ডাম্পার, ৬টি পে-লোডার, ২টি টায়ার ডোজার, ৪টি পানির গাড়ি, ২টি প্রাইম মোভার, ২টি ট্রেইলর, এসকেভেটর, চেইন ডোজার, শতাধিক খোলা ট্রাক ব্যবহার করে বর্জ্য অপসারণ করা হচ্ছে। এছাড়া দুই হাজার ছোট ছোট ভ্যান গাড়ি বর্জ্য অপসারণের কাজে ব্যবহার হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। এর আগে ঈদের দিন দুপুরে উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন পশুর হাট থেকে এই পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন ডিএনসিসির মেয়র আনিসুল হক।

কোরবানির বর্জ্য দ্রুত অপসারণে ঢাকার দুই সিটি করপোরেশনে ১৭ হাজার পরিচ্ছন্নকর্মীকে মাঠে নামানো হচ্ছে। নিয়মিত কর্মীদের সঙ্গে দৈনিক মজুরি ভিত্তিতে আরো সাড়ে ৮ হাজার অতিরিক্ত পরিচ্ছন্নকর্মীর মাধ্যমে নগরীকে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে মূল লক্ষ্য।

উল্লেখ্য, শুক্রবার দুপুর ২টায় একযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন পৃথকভাবে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443271595.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443271595-300x300.jpgতাহসিনা সুলতানাশেষের পাতা
পুরান ঢাকার ওয়ারী, কল্যাণপুর, পরীবাগ, উত্তরার ৮নম্বর সেক্টরসহ রাজধানীর কিছু কিছু এলাকা থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত কোরবানির পশুর বর্জ্য না সরানো বা রক্ত জমে থাকার অভিযোগ ছিল। তবে দুপুরের মধ্যে ঢাকার দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের অধিকাংশ এলাকারকোরবানির পশুর বর্জ্য সরানো হয়েছে। রাজধানীর বিভিন্ন পশুর হাট, পাড়া-মহল্লার অলিগলি...