image_259566.khairul hoq
আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের বুকে আমাদেরকে বাঙ্গালী জাতি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু পাকিস্তান আমলেই আমাদের স্বতন্ত্র বাঙ্গালি জাতি স্বত্ত্বা সুপ্রতিষ্ঠিত করেছিলেন আর মুক্তিযুদ্ধের মাধ্যমে জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন।
সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন মিলনায়তনে প্রতিথযশা অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারকাত রচিত ‘বঙ্গবন্ধু-সমতা-সাম্রাজ্যবাদ’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
প্রকাশনা অনুষ্ঠান সমন্নয় কমিটির সভাপতি অধ্যাপক আশরাফ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট আইনজীবী এম আমিরুল ইসলাম, মেজর জেনারেল (অব) কে এম শফিউল্লাহ বীরউত্তম, এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান ও ডাকসুর সাবেক ভিপি অধ্যাপক মাহফুজা খানম।
বিচারপতি এ বি এম খায়রুল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক বছরের মধ্যে একটি শাসনতন্ত্র উপহার দিয়েছিলেন। এ শাসনতন্ত্র পৃথিবীর শ্রেষ্ঠ সংবিধানগুলোর মধ্যে অন্যতম।
তিনি বলেন, এ সংবিধান অনুযায়ী প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক যেমন দেশের জনগণ তেমনি রাষ্ট্রপতি থেকে শুরু করে দেশের সকল কর্মকর্তা ও কর্মচারী জনগণের সেবক।
খায়রুল হক আরো বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর সুপ্রিমকোর্টে আইনজীবীদের সাথে এক আলোচনায় আইনের শাসন প্রতিষ্ঠা করার দায়িত্ব আইনজীবীদের বলে উল্লেখ করেছিলেন।
এম আমিরুল ইসলাম বলেন, দেশের উন্নতির ভার সহ্য করার ক্ষমতা অর্জন না করলে আমাদের উন্নতির ভারের নিচে চাপা পড়তে হবে। তাই ভালো মানুষ তৈরির জন্য এ বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
ড. মিজানুর রহমান বলেন, আমরা মানুষের অর্থনৈতিক মুক্তি চাই, নাকি মুক্তবাজার অর্থনীতি চাই, সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। মুক্তবাজার অর্থনীতি দেশের কৃষক-শ্রমিক ও মেহনতি মানুষের কল্যাণ করছে না। তিনি বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে এ মুক্তবাজার অর্থনীতিকে কখনও বরদাশত করতেন না।
জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে প্রকাশনা অনুষ্ঠান শুরু করা হয়। জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে মহান স্বাধীনতা যুদ্ধে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
বইয়ের প্রকাশনা উম্মোচন শেষে মুক্তবুদ্ধি প্রকাশনার লগো উন্মোচন করা হয়।

কংকা চৌধুরীজাতীয়
আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের বুকে আমাদেরকে বাঙ্গালী জাতি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধু পাকিস্তান আমলেই আমাদের স্বতন্ত্র বাঙ্গালি জাতি স্বত্ত্বা সুপ্রতিষ্ঠিত করেছিলেন আর মুক্তিযুদ্ধের মাধ্যমে জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক আজ বিকেলে...