image_256829.1439047285
গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেছেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনে ‘কাঙাল’ বলে কোনো শব্দ ছিল না। অথচ, আজ দিকে দিকে কাঙালি ভোজ হচ্ছে। যাঁরা কাঙালি ভোজ করাচ্ছে, তাঁরা বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করেন কি না, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। আজ শনিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা: আমরা কি ঠিক পথে’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
ইমরান বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে এখন বাণিজ্য করা হচ্ছে। রাস্তাঘাট ছেয়ে গেছে ব্যানার, ফেস্টুনে। সেখানে বঙ্গবন্ধুর ছবি ছোট করে দিয়ে এলাকার মাস্তান, রংবাজরা হাসিমুখে বিশাল বড় ছবি লাগিয়েছে। বঙ্গবন্ধু বেঁচে থাকতেই আওয়ামী লীগের ভেতরের এই চাটুকার, সুবিধাবাদীদের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কেমন বাংলাদেশ চেয়েছিলেন, তা মুক্তিযুদ্ধের চার মূলনীতি এবং তার ভিত্তিতে লেখা বাহাত্তরের সংবিধান দেখলেই স্পষ্ট হয়। তিনি চেয়েছিলেন সমাজতান্ত্রিক অর্থনীতি, বৈষম্যহীন অসাম্প্রদায়িক বাংলাদেশ। অথচ আজ সমাজে নানাভাবে বৈষম্য বেড়ে চলছে।
জাতীয় শোক দিবস উপলক্ষে গণজাগরণ মঞ্চ আয়োজিত এই সভায় অন্যান্যদের মধ্যে সাংবাদিক ও কলাম লেখক আবু সাঈদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ কামাল, নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবির, ভাস্কর রাশা বক্তব্য দেন।

নৃপেন পোদ্দারপ্রথম পাতা
গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেছেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনে ‘কাঙাল’ বলে কোনো শব্দ ছিল না। অথচ, আজ দিকে দিকে কাঙালি ভোজ হচ্ছে। যাঁরা কাঙালি ভোজ করাচ্ছে, তাঁরা বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করেন কি না, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। আজ শনিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা: আমরা...