image_249952.facebook_mobile_people_silhoutes_reuters

মাহমুদুল হাসান (২০) নামে এক বিকৃত রুচি সম্পন্ন ফেসবুক হ্যাকারকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। ওই যুবক তরুণীদের ফেসবুক হ্যাকের পর ব্ল্যাকমেইল করে অনৈতিক সম্পর্ক তৈরির জন্য চাপ প্রয়োগ করতেন। এ কাজে তিনি অ্যাকাউন্টে যৌন-নীপিড়নমূলক মেসেজ ও ছবি পাঠাতেন এবং নানা গোপন তথ্য ফাঁস করে দেওয়ার হুমকি দিতেন।
এমন অভিযোগের ভিত্তিতেই বুধবার সকালে তাকে রাজধানীর মেরুল বাড্ডা থেকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার উপ-কমিশনার মুনতাসিরুল ইসলাম।
তিনি বলেন, ওই যুবক ফিশিং, কী-লগার প্রোগ্রাম এবং সোস্যাল ইঞ্জিনিয়ারিং পদ্ধতির মাধ্যমে বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে। বিশেষ করে তরুণীদের অ্যাকাউন্ট হ্যাক করে ব্যক্তিগত তথ্য ও ছবি হস্তগত করতেন তিনি। এরপরই মূলত ব্ল্যাকমেইল শুরু। ভূক্তভোগীর ফেসবুক হ্যাক হওয়ার পর নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুললেই তিনি হ্যাক হওয়া ফেসবুক থেকে চ্যাট করে ছবি পাঠিয়ে অনৈতিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেন।
প্রস্তাবে রাজি না হলে ছবিগুলো ফেসবুকসহ সোস্যাল মিডিয়ায় আপলোড করার হুমকি দিতেন ওই যুবক। এমনকি স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্কের অবনতি ঘটানোর চেষ্টা করতেন বলেও জানিয়েছেন পুলিশ কর্মকর্তা মুনতাসিরুল ইসলাম।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মাহবুব আলম জানিয়েছেন, ওই বিকৃত রুচির যুবক বিবাহিত এবং যার স্বামী বিদেশে থাকেন এমন মেয়েদের অ্যাকাউন্টকেই টার্গেট করে হ্যাক করতেন। এ পর্যন্ত তিনি শতাধিক নারীর ফেসবুক পাসওয়ার্ড হ্যাক করেছেন। আর সব তথ্যই তার ব্যক্তিগত কম্পিউটারে সংরক্ষিত আছে।
মাহমুদুল হাসান নামে ওই যুবক ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ সেমিস্টারের ছাত্র।
গোয়েন্দা পুলিশ জানিয়েছে, গত ২৯ মে এক নারীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করেন মাহমুদুল হাসান। এরপর ওই নারী নতুন একটি ফেসবুক অ্যাকাউন্ট খোলেন। গত ২৯ জুন একটি অ্যাকাউন্ট থেকে ভূক্তভোগীর নতুন অ্যাকাউন্টে যৌন-নীপিড়নমূলক মেসেজ ও ছবি আসে। ওই নারীর একান্ত ব্যক্তিগত তথ্য হ্যাকডকারীর দখলে রয়েছে বলেও তিনি জানান।
এরপর ওই নারীকে অনৈতিক সম্পর্ক করার প্রস্তাব দেন মাহমুদুল। প্রস্তাবে রাজি না হলে তার একান্ত ব্যক্তিগত তথ্য ও ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করার হুমকি দেয়া হয়। এ ঘটনার পর ওই নারীর স্বামী ১ জুলাই যাত্রাবাড়ী থানায় তথ্য যোগাযোগ ও প্রযুক্তি (সংশোধণী) আইনে একটি মামলা দায়ের করেন। ওই মামলার তদন্তের একপর্যায়ে মাহমুদুলকে গ্রেপ্তার করা হয়।

বাহাদুর বেপারীবিজ্ঞান ও প্রযুক্তি
মাহমুদুল হাসান (২০) নামে এক বিকৃত রুচি সম্পন্ন ফেসবুক হ্যাকারকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। ওই যুবক তরুণীদের ফেসবুক হ্যাকের পর ব্ল্যাকমেইল করে অনৈতিক সম্পর্ক তৈরির জন্য চাপ প্রয়োগ করতেন। এ কাজে তিনি অ্যাকাউন্টে যৌন-নীপিড়নমূলক মেসেজ ও ছবি পাঠাতেন এবং নানা গোপন তথ্য ফাঁস করে দেওয়ার হুমকি দিতেন। এমন...