image_275296.facebook_2963641b
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের বিভিন্ন বিজ্ঞাপন প্রদান করে, যা অনেকের কাছেই বিরক্তিকর। এসব টার্গেট বিজ্ঞাপনে যদি কোনো ব্যবহারকারী বাদ দিতে চান সেজন্যও উপায় আছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
ধরুন, অনলাইনে কোনো একটি ওয়েবসাইটে নির্দিষ্ট একটি পণ্য আপনি দেখলেন। এরপর অন্য যে কোনো সাইটে যান না কেন, সেই পণ্যটির বিজ্ঞাপন আসতে পারে। বিজ্ঞাপনে আসা এসব বিরক্তিকর বিষয়গুলোকে বাদ দিতে চাইলে কী করবেন?
অধিকাংশ ওয়েবসাইট তাদের কোন গ্রাহকের কাছে কেমন বিজ্ঞাপন সরবরাহ করবে, তার তালিকা পায় অ্যাড নেটওয়ার্কের কাছ থেকে। আর এ অ্যাড নেটওয়ার্ক ব্যবহারকারীর কম্পিউটারে কুকি ইনস্টল করে দেয়, যে কুকিতে সংরক্ষিত হয় আপনার প্রিয় বিষয়গুলোর তালিকা। এরপর সেই কুকি অনুযায়ী ব্যবহারকারীর কম্পিউটারে বিজ্ঞাপন প্রদর্শিত হয়। এক্ষেত্রে আপনার পছন্দনীয় বিষয়গুলোর বিজ্ঞাপনই প্রচার করে তারা।
ফেসবুকও একই ধারায় তাদের বিজ্ঞাপন প্রদর্শন করে। এছাড়া আপনার পছন্দনীয় বিষয় এবং অপছন্দনীয় বিষয়ও পাওয়া যায় ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে। এসব বিষয় ব্যবহার করে বিজ্ঞাপনদাতারা আপনাকে বিজ্ঞাপন প্রদর্শন করে।
বিজ্ঞাপন বন্ধ করবেন যেভাবে
বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করতে হলে আপনার ফেসবুক সেটিংসে কিছু পরিবর্তন করতে হবে। এজন্য প্রথমেই ফেসবুক পেজের একেবারে ডানপাশে নিচের দিকে তীর চিহ্ন ক্লিক করুন। এবার ‘সেটিংস’-এ ক্লিক করুন। এরপর বাম পাশ থেকে ‘Adverts’ খুঁজে বের করুন। এখানেই পাবেন আপনার ফেসবুকের বিজ্ঞাপন প্রদর্শনের নানা নিয়ম।
এখানে “Ads based on my use of websites and apps” এর পাশে থাকা “Edit”-এ ক্লিক করুন। সেখানে “Choose Setting” বাটন থেকে তা “Off” করে দিন। এতে করে ফেসবুক আপনাকে আর ওয়েবসাইট ও অ্যাপের ভিজিটের ভিত্তিতে বিজ্ঞাপন প্রদর্শন করবে না।
বিজ্ঞাপনের এ পাতায় আরো দুটি সেটিংস রয়েছে। এ দুটি সেটিংসের মধ্যে “Ads with my social actions”এ “No one” সিলেক্ট করতে পারেন।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/10/image_275296.facebook_2963641b.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/10/image_275296.facebook_2963641b-300x300.jpgঅর্ণব ভট্টবিজ্ঞান ও প্রযুক্তি
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের বিভিন্ন বিজ্ঞাপন প্রদান করে, যা অনেকের কাছেই বিরক্তিকর। এসব টার্গেট বিজ্ঞাপনে যদি কোনো ব্যবহারকারী বাদ দিতে চান সেজন্যও উপায় আছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। ধরুন, অনলাইনে কোনো একটি ওয়েবসাইটে নির্দিষ্ট একটি পণ্য আপনি দেখলেন। এরপর অন্য যে কোনো সাইটে যান না কেন, সেই পণ্যটির...