image_264338.eccbc87e4b5ce2fe28308fd9f2a7baf3_1431950180
সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকসহ অন্যান্য মাধ্যমের অপব্যবহার ও অপরাধ ঠেকাতে হেল্পলাইন চালু করা হয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি আরো জানিয়েছেন, এই সামাজিক মাধ্যমগুলো যারা অপব্যবহার করবে বা তা ব্যবহার করে অপরাধ করবে তাদের বিরুদ্ধে ০১৭৬৬-৬৭ ৮৮ ৮৮ নাম্বারে ফোন করে অভিযোগ জানানো যাবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সংসদ সদস্য নবী নেওয়াজের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। এরআগে নবী নেওয়াজ অভিযোগ করেন, ফেসবুকে তার একটি অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু অজ্ঞাত ব্যাক্তিরা তার নাম ও ছবি ব্যবহার করে আরো বেশ কয়েকটি অ্যাকাউন্ট পরিচালনা করছেন। এ থেকে পরিত্রাণের উপায় আছে কি না তা জানতে চান তিনি।

জবাবে প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক বর্তমানে সবচেয়ে বর্ধনশীল সামাজিক যোগাযোগ মাধ্যম। বতর্মানে প্রতি ১২ সেকেন্ড একজন করে ফেসবুকে নতুন আইডি খুলছেন। বিশ্বের বৃহৎ এ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিনই নতুন করে বিভিন্ন রাজনীতিক, সরকারি কর্মকর্তা, বিশিষ্ট ব্যাক্তিরা যুক্ত হচ্ছেন। তাদের উচিত হবে অন্য কাউকে দিয়ে পরিচালিত না করে নিজের অ্যাকাউন্ট নিজেকেই পরিচালনা করা। এর পরেও যদি একাউন্ট নিয়ে কোনও অভিযোগ থাকে তার চিহ্নিত করার জন্য সরকারের সাইবার সিকিউরিটি ফোর্স নামে একটি বিভাগ রয়েছে। তাছাড়া ০১৭৬৬৬৭৮৮৮৮ নম্বরে যোগাযোগ করে অভিযোগ জানালে তাৎক্ষনিকভাবে ব্যবস্থা নেওয়া হবে। ফেসবুক বা ইন্টারনেট ব্যবহারে নিরাপত্তা দিতে হেল্প লাইনটি বর্তমানে ২৪ ঘণ্টা চালু রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ৫ সেপ্টেম্বর ৪৮৭টি উপজেলায় ইন্টারনেট মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এটি হবে বিশ্বের সবচাইতে বড় ইন্টারনেট সপ্তাহ।

সুরুজ বাঙালীজাতীয়
সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকসহ অন্যান্য মাধ্যমের অপব্যবহার ও অপরাধ ঠেকাতে হেল্পলাইন চালু করা হয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি আরো জানিয়েছেন, এই সামাজিক মাধ্যমগুলো যারা অপব্যবহার করবে বা তা ব্যবহার করে অপরাধ করবে তাদের বিরুদ্ধে ০১৭৬৬-৬৭ ৮৮ ৮৮ নাম্বারে ফোন করে...