o3c2pqzb-290x181
বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের বহুদিনের ন্যায্য দাবি আবারও জোরেশোরে উচ্চারিত হয়েছে দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে। সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন (সাবকা) আয়োজিত অস্ট্রেলিয়া-ইউরোপ ‘কমিউনিটি মেলবন্ধন’ অনুষ্ঠানে ৬ দফা দাবি পেশ করা হয়েছে বাংলাদেশ সরকারের উদ্দেশে।

অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) সেক্রেটারি জেনারেল কাজী এনায়েত উল্লাহর অ্যাডিলেড সফর উপলক্ষে গত বৃহষ্পতিবার এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

এক কোটি প্রবাসী বাংলাদেশির স্বার্থরক্ষায় অ্যাডিলেডে পেশ করা ৬ দফা দাবি হচ্ছে- (১) সারা বিশ্বের সকল প্রবাসী বাংলাদেশিকে ভোটার হিসেবে অন্তর্ভুক্ত করা, (২) দূতাবাস, হাইকমিশন বা কনস্যুলেট অফিসের মাধ্যমে প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড দেওয়া, (৩) জাতীয় সংসদে প্রবাসীদের কোটাভিত্তিক সংসদ সদস্য নির্বাচন করা, (৪) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা, (৫) প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের দ্বারা সঠিকভাবে পরিচালনা করা এবং (৬) বাংলাদেশের অভ্যন্তরে প্রবাসীদের বিনিয়োগের অনুকূল এবং অগ্রাধিকারমূলক পরিবেশ তৈরি করা।

সাবকার চেয়ারপারসন ড. নিজামুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোস্তফা সায়েম মননের পরিচালনায় বক্তব্য রাখেন ভাইস চেয়ারপারসন মাহবুব সিরাজ তুহিন জেপি, আবুল হোসেন, ড. নাকিবুল ইসলাম, আবদুল মান্নান, খন্দকার খাইরুল হক, শাহাদাত হোসেন লিটন, ড. নাসির উদ্দিন, দিদারুল আলম, শাখাওয়াত হোসেন, মেহরিনা জামান সায়েম, ড. বাহিজা খানম, শাহরুখ নাজ অঞ্জনা, ড. শারমিন সিরাজ লায়লা, ড. খাদিজা কুবরা, নওশাবা করিম, শিল্পী রিফাত নাজনীন প্রমুখ।

৬ দফা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন অ্যাডিলেড প্রবাসী বাংলাদেশিরা।

বাহাদুর বেপারীপ্রবাস জীবন
বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের বহুদিনের ন্যায্য দাবি আবারও জোরেশোরে উচ্চারিত হয়েছে দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে। সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন (সাবকা) আয়োজিত অস্ট্রেলিয়া-ইউরোপ ‘কমিউনিটি মেলবন্ধন’ অনুষ্ঠানে ৬ দফা দাবি পেশ করা হয়েছে বাংলাদেশ সরকারের উদ্দেশে। অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) সেক্রেটারি জেনারেল কাজী এনায়েত উল্লাহর অ্যাডিলেড সফর উপলক্ষে গত বৃহষ্পতিবার এ...