1443161973
জাতীয় মাছ ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মেঘনা নদীতে শুক্রবার ( ২৫ সেপ্টেম্বর-৯ অক্টোবর) থেকে ১৫ দিন সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এ সময় সারা দেশে ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন এবং মওজুদও নিষিদ্ধ করা হয়েছে।

ইলিশ মাছের প্রজনন অবাধ করার লক্ষে মৎস্য সংরক্ষণ আইন-১৯৫০ এর ১৩ ধারা অনুযায়ী মৎস্য অধিদপ্তরের ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নিষেধাজ্ঞা অমান্যকারীদের জেল-জরিমানাসহ বিভিন্ন দণ্ডের ব্যবস্থা নেয়া হয়েছে।
মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন বিষয়ক জেলা, উপজেলা ও ইউনিয়ন টাস্কফোর্স ওই নির্দেশনা বাস্তবায়ন করছেন। র‌্যাব, পুলিশ ও কোস্টগার্ড এ কাজে সহায়তা করছে।

রামগতি উপজেলা টাস্কফোর্সের সদস্য সচিব সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. খোরশেদ আলম ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, মা ইলিশ ও জাটকা সংরক্ষণের জন্য মৎস্য অধিদপ্তর প্রজনন মৌসুমে ১৫দিন ইলিশের প্রজনন ক্ষেত্র রামগতি উপজেলার মেঘনা নদীসহ উপকূলীয় এলাকার চারটি ইলিশ প্রজনন ক্ষেত্রে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে।

আশ্বিনের ভরা পূর্ণিমার এ সময়ে সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ ডিম ছাড়ার জন্য রামগতি উপজেলার মেঘনা নদীতে আসে।

রামগতি উপজেলা টাস্কফোর্সের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা দেলোয়ার হোসেন ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, মেঘনা নদীর প্রায় ৬০ কিলোমিটার এলাকায় মাছ ধরার নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইলিশ রক্ষায় সচেতনতা সৃষ্টির জন্য মাছ ঘাট ও জেলে পল্লীতে শোভাযাত্রা ও সভা-সমাবেশ করা হচ্ছে এবং লিপলেট, পোস্টার ও মাইকের মাধ্যমে এলাকায় প্রচার- প্রচারণা চালানো হচ্ছে।

এছাড়া মাছ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মওজুদ প্রতিরোধ এবং উপজেলার বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট স্থাপন করাসহ মোবাইলকোর্ট পরিচালনা করার ব্যবস্থা নেয়া হয়েছে।

লক্ষ্মীপুর পল্লী বিদ্যুত সমিতি রামগতি আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যাবস্থাপক মো. এমরান গনি ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, এ সময়ে অসাধু জেলে ও মাছ ব্যাবসায়ীদের বরফ গ্রহণ প্রতিরোধে জেলা ট্রাস্কফোর্সের সিন্ধান্ত অনুযায়ী উপজেলা প্রশাসনের নির্দেশে রামগতি ও কমলনগরের ২১টি বরফ কলের বিদ্যুুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখার ব্যবস্থা নেয়া হয়েছে।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443161973.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443161973-300x300.jpgওয়াজ কুরুনীস্বদেশের খবর
জাতীয় মাছ ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মেঘনা নদীতে শুক্রবার ( ২৫ সেপ্টেম্বর-৯ অক্টোবর) থেকে ১৫ দিন সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এ সময় সারা দেশে ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন এবং মওজুদও নিষিদ্ধ করা হয়েছে। ইলিশ মাছের প্রজনন অবাধ করার লক্ষে মৎস্য সংরক্ষণ...