1438525787
অগ্রাধিকার ভিত্তিতে পুরাতন মামলা শুনানির জন্য গ্রহণ ও নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা । একই সঙ্গে মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হলে সকল সাক্ষীর সাক্ষ্যগ্রহণ সমাপ্ত না হওয়া পর্যন্ত প্রতিদিন শুনানি অব্যাহত রাখতে নিন্ম আদালতের বিচারকদেরকে বলা হয়েছে। তবে যৌক্তিক কারণে শুনানি মুলতবি করতে পারবেন বিচারকরা। সম্প্রতি নিন্ম আদালতের বিচারকদের উদ্দেশে এই সার্কুলার জারি করা হয়।

প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম এই সার্কুলার জারি করেন।

সার্কুলারে বলা হয়—সম্প্রতি দেশের বিভিন্ন আদালত পরিদর্শন করেছেন প্রধান বিচারপতি এস কে সিনহা। আদালত পরিদর্শনকালে প্রধান বিচারপতির কাছে প্রতিভাত হয় যে, মামলার/মোকদ্দমার শুনানি মুলতবি এবং তারিখ নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধি-বিধান যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে না। মামলা/মোকদ্দমায় একবার সাক্ষ্যগ্রহণ শুরু হলে সকল সাক্ষীর সাক্ষ্যগ্রহণ সমাপ্ত না হওয়া পর্যন্ত প্রতিদিন শুনানি অব্যাহত রাখার বিধান থাকলেও অনেক ক্ষেত্রে কোনো যৌক্তিক কারণ ব্যাতিরেকে ইচ্ছামাফিক শুনানি মুলতবি করা হয়।

দীর্ঘদিনের পুরাতন মামলা/মোকদ্দমার শুনানির তারিখ দীর্ঘ সময় পর ও অপেক্ষাকৃত নতুন মামলা/মোকদ্দমায় সংক্ষিপ্ত বিরতিতে শুনানির তারিখ নির্ধারণ করা হয়। এ ছাড়া, তিন বছরের অধিক পুরাতন মামলা/মোকদ্দমায় সাক্ষ্যগ্রহণকালে শুনানি যৌক্তিক কারণে মুলতবি একান্ত অপরিহার্য হলে যত দূর সম্ভব সংক্ষিপ্ততম বিরতিতে (কোনো ক্রমেই এক মাসের অধিক নয়) পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করা।

তুনতুন হাসানআইন-আদালত
অগ্রাধিকার ভিত্তিতে পুরাতন মামলা শুনানির জন্য গ্রহণ ও নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা । একই সঙ্গে মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হলে সকল সাক্ষীর সাক্ষ্যগ্রহণ সমাপ্ত না হওয়া পর্যন্ত প্রতিদিন শুনানি অব্যাহত রাখতে নিন্ম আদালতের বিচারকদেরকে বলা হয়েছে। তবে যৌক্তিক কারণে শুনানি মুলতবি করতে পারবেন বিচারকরা।...