1440759103
আগামী ১০ বছরের মধ্যে পারমাণবিক অস্ত্র মজুদে বিশ্বের তৃতীয় অবস্থানে চলে যেতে পারে পাকিস্তান। সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রতিবেদনসহ অন্যান্য রিপোর্ট অনুযায়ী বর্তমানে পারমাণবিক অস্ত্র মজুদে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য ও চীনের পরে পাকিস্তান অবস্থান করছে। অন্যদিকে ভারতের চেয়ে কিছুটা এগিয়ে আছে দেশটি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ১০০টি পারমাণবিক যুদ্ধাস্ত্রের বিপরীতে পাকিস্তানের রয়েছে ১২০টি। আগামী পাঁচ থেকে ১০ বছরের মধ্যে পাকিস্তানের এই যুদ্ধাস্ত্র অন্তত ৩৫০টিতে পৌঁছাতে পারে। আর এটি হলে পাকিস্তান তৃতীয় অবস্থানে চলে আসবে।

আন্তর্জাতিক শান্তি বিষয়ক কার্নেগি এনডাওমেন্ট ও স্টিমসন সেন্টারের প্রতিবেদনের সূত্রে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, আগামী বছরগুলোতে পাকিস্তানের কাছে অতি-সমৃদ্ধ ইউরেনিয়ামের বড় ধরনের মজুদ থাকায় দেশটির পক্ষে দ্রুত স্বল্পমাত্রার পারমাণবিক অস্ত্র তৈরিতে এগিয়ে থাকা সম্ভব। অন্যদিকে ভারতের কাছে রয়েছে সমৃদ্ধ প্লুটোনিয়ামের বিশাল মজুত, যা উচ্চ ক্ষমতার পারমাণবিক অস্ত্র তৈরিতে কাজে লাগানো সম্ভব। তবে সেখানে প্লুটোনিয়ামের বেশির ভাগই অভ্যন্তরীণ ক্ষেত্রে ব্যবহারযোগ্য জ্বালানি উত্পাদনে ব্যবহার করা হচ্ছে বলে ধারণা করা হয়।

হীরা পান্নাআন্তর্জাতিক
আগামী ১০ বছরের মধ্যে পারমাণবিক অস্ত্র মজুদে বিশ্বের তৃতীয় অবস্থানে চলে যেতে পারে পাকিস্তান। সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত প্রতিবেদনসহ অন্যান্য রিপোর্ট অনুযায়ী বর্তমানে পারমাণবিক অস্ত্র মজুদে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য ও চীনের পরে পাকিস্তান অবস্থান...