1440443844
পদ্মা সেতুর কন্সট্রাকশন ইয়ার্ডে আবারও ভাঙন দেখা দিয়েছে। রবিবার রাত ১১টার দিকে আকস্মিক ভাঙনে বিলীন হয় প্রায় ২শ মিটির দীর্ঘ এবং প্রায় ৫০ মিটার প্রস্থ এলাকা। এতে ইয়ার্ডের একটি জেটি, জেটিতে উঠার রাস্তা এবং অস্থায়ী কংক্রিট প্ল্যান্ট বিলীন হয়ে গেছে। তবে গতকাল সোমবার সন্ধ্যার দিকে বাঁশ ও বালুর বস্তাসহ নানাভাবে ভাঙন ঠেকানো হয়েছে। এদিকে এই ভাঙনের খবর শুনে জরুরি সফরে আসছেন পদ্মা সেতুর ঠিকাদার চায়না মেজর ব্রিজ কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার। তিনি চীন থেকে মাওয়ার উদ্দেশ্যে ইতোমধ্যেই রওনা হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মূল সেতু এলাকা থেকে প্রায় ১ কিলোমিটার ভাটিতে লৌহজংয়ের কুমারভোগে পদ্মা সেতুর কন্সট্রাকশন ইয়ার্ডের এই ভাঙন প্রথম দেখা দেয় গত ২৭ জুন। সে সময় ১শ মিটার দীর্ঘ ও ৫০ মিটার প্রস্থ এলাকা বিলীন হয়। এবার সে একই স্থানে ভাঙন দেখা দেয় প্রায় ২ মাস পর। তবে এবারের ভাঙন আগের চেয়ে বেশি ভয়াবহ। অস্বাভাবিক তীব্র স্রোতের কারণেই এই ভাঙন দেখা দিয়েছে বলে সংশ্লিষ্টরা ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান। এদিকে ভাঙন রোধে বিপুল পরিমাণ বালুর বস্তা ফেলা হয় রবিবার রাত থেকেই। সোমবার দিনভর বিপুল সংখ্যক দেশি-বিদেশি এই ভাঙন নিয়ন্ত্রণে কাজ করে। পরে সন্ধ্যায় ভাঙন নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। তবে নতুনভাবে ভাঙন রোধে প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

পদ্মা সেতুর এক প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, মাওয়া, কুমারভোগ ও শিমুলিয়া এলাকায় পদ্মায় স্রোতের তীব্রতা এত বেশি যে প্রতি সেকেন্ডে স্রোতের গতি ৫ মিটার। অর্থাত্ একটি কিছু ফেলা হলে এক সেকেন্ডে তা ১৫ ফুট দূরে চলে যাচ্ছে। আসামে বন্যা এবং সেই পানি বের হওয়ার একমাত্র নদীপথ এটি। সে কারণেই এখানে এই ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। তাই আগামী এক সপ্তাহ এই নৌ রুটে চলাচলও নিরাপদ নয়।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল ক্রাইম রিপোর্টার ২৪.কমকে জানান, উত্তাল এই পদ্মা ও অস্বাভাবিক স্রোতের ব্যাপারে যথাযথ নিরাপত্তায় সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। পদ্মায় ভাঙন রোধে ত্বরিত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করে তিনি বলেন, মাঝে মাঝে আমাদের প্রাকৃতিক সমস্যা মোকাবেলা করতে হয়। এতে হতাশ হওয়ার কিছু নেই। পদ্মা সেতুর কাজ যথাযথভাবেই এগুচ্ছে।

নৃপেন পোদ্দারপ্রথম পাতা
পদ্মা সেতুর কন্সট্রাকশন ইয়ার্ডে আবারও ভাঙন দেখা দিয়েছে। রবিবার রাত ১১টার দিকে আকস্মিক ভাঙনে বিলীন হয় প্রায় ২শ মিটির দীর্ঘ এবং প্রায় ৫০ মিটার প্রস্থ এলাকা। এতে ইয়ার্ডের একটি জেটি, জেটিতে উঠার রাস্তা এবং অস্থায়ী কংক্রিট প্ল্যান্ট বিলীন হয়ে গেছে। তবে গতকাল সোমবার সন্ধ্যার দিকে বাঁশ ও বালুর...