nnn_158263
লিবিয়া উপকূলে প্রায় পাঁচশ’ অভিবাসন প্রত্যাশীদের নিয়ে দুটি নৌকা ডুবে গেছে।

শুক্রবার সকালে বিবিসি এক প্রতিবেদনে জানায়, প্রথম যে নৌকাটি স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে যুয়ারা বন্দরের কাছে সাহায্যের জন্য সংকেত দেয় সেটিতে ৫০ জনের মত অভিবাসী ছিলেন। তবে দ্বিতীয় যে নৌকাটি পরে ডুবে যায় সেটিতে ছিলেন চারশ’র মত অভিবাসী। নৌকা দুটি থেকে এখন পর্যন্ত ২০১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে কয়েকশ’ মানুষ সেখানে মারা গেছে।

লিবিয়ার কোস্টগার্ড বলছে, উদ্ধার অভিযান চলছে, তবে আশঙ্কা করা হচ্ছে নৌকাতে যারা ছিলেন তাদের বেশিরভাগ মারা গেছেন।

একটি অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, একটি হাসপাতালে অন্তত একশো মরদেহ নিয়ে যাওয়া হয়েছে যাদের মধ্যে সিরিয়া, বাংলাদেশ ও সাব সাহারান আফ্রিকার দেশগুলোর নাগরিক রয়েছেন।

জাতিসংঘ বলছে, এ বছরে লিবিয়া থেকে ইতালির উদ্দেশে নৌকায় করে সমুদ্র পথে যাওয়ার চেষ্টাকালে এ পর্যন্ত দুই হাজার চারশ’র বেশি অভিবাসী মারা গেছে। এদের অনেকেই লিবিয়ার রাজনৈতিক সংকটের কারণে মানবপাচারকারিদের সহায়তায় নৌকায় করে বিপদসংকুল এই সমুদ্র পথে যাত্রা করছে।

এর আগে ৬ আগস্ট ৭০০ অভিবাসীবোঝাই একটি নৌকা লিবিয়া উপকূলে ডুবে যায়। এ ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যু হয়।

প্রসঙ্গত, চলতি বছর ভূমধ্যসাগরে এ রকম অভিবাসী বহনকারী নৌকা ডুবে এ পর্যন্ত অন্তত ২ হাজার মানুষের মৃত্যু ঘটেছে।

ওয়াজ কুরুনীঅন্যান্য
লিবিয়া উপকূলে প্রায় পাঁচশ’ অভিবাসন প্রত্যাশীদের নিয়ে দুটি নৌকা ডুবে গেছে। শুক্রবার সকালে বিবিসি এক প্রতিবেদনে জানায়, প্রথম যে নৌকাটি স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে যুয়ারা বন্দরের কাছে সাহায্যের জন্য সংকেত দেয় সেটিতে ৫০ জনের মত অভিবাসী ছিলেন। তবে দ্বিতীয় যে নৌকাটি পরে ডুবে যায় সেটিতে ছিলেন চারশ’র মত...