it1
গ্যালাক্সি সিরিজে দুটি ফ্ল্যাগশিপ ফোন উন্মুক্ত করেছে স্যামসাং। ১৩ আগস্ট লন্ডনে একটি অনুষ্ঠানে গ্যালাক্সি নোট ৫ ও গ্যালাক্সি এস ৬ এজ প্লাসের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

গ্যালাক্সি এস ৬ এজ প্লাস স্মার্টফোনটি এ বছরের এপ্রিলে বাজারে আসা এস ৬ এজের চেয়ে তুলনামূলকভাবে বড়। এই স্মার্টফোনটির দুইদিকে বাঁকানো ডিসপ্লে রয়েছে। নোট ৫ হচ্ছে গ্যালাক্সি নোট ৪ এর পরবর্তী সংস্করণ। ২০১১ সালে নোট সিরিজে প্রথম স্মার্টফোন বাজারে এনেছিল স্যামসাং। প্রযুক্তি ও ব্যবসা বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার স্যামসাংয়ের নতুন এই দুটি স্মার্টফোনের সঙ্গে আইফোন ৬ প্লাস, নেক্সাস ৬ ও এলজি জি৪ স্মার্টফোনের তুলনা করে দেখিয়েছে।

গ্যালাক্সি নোট ৫
এটি মূলত একটি ফ্যাবলেট। এতে ট্যাব ও স্মার্টফোনের ফিচার ব্যবহারের সুযোগ রয়েছে। এর ডিসপ্লে পাঁচ দশমিক সাত ইঞ্চি মাপের। এর পুরুত্ব সাত দশমিক ছয় মিলিমিটার। ১৭১ গ্রাম ওজনের নোট ৫ স্মার্টফোনটি ৩২ জিবি ও ৬৪ জিবি সংস্করণে বাজারে পাওয়া যাবে। এখনো এর দাম ঘোষণা করেনি স্যামসাং। এই স্মার্টফোনটিতে অক্টা কোর এক্সিনোস প্রসেসর রয়েছে। স্মার্টফোনটির পেছনে ১৬ ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা থাকছে। এর ব্যাটারি তিন হাজার মিলিঅ্যাম্পিয়ারের। অ্যান্ড্রয়েড ললিপপ চালিত স্মার্টফোনটিতে ফিচার হিসেবে এস পেন, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এনএফসি ও দ্রুতগতিতে চার্জ দেওয়ার প্রযুক্তি রয়েছে।

গ্যালাক্সি এস ৬ এজ প্লাস
নোট ৫ এর সঙ্গে গ্যালাক্সি এস ৬ এজ প্লাস অ্যান্ড্রয়েড ললিপপচালিত স্মার্টফোনটির ঘোষণা দিয়েছে স্যামসাং। এই ফোনটির এখনো দাম ঘোষণা করেনি প্রতিষ্ঠানটি। এই স্মার্টফোনটি নোট ৫ এর চেয়ে হালকা-পাতলা। এর দুইদিকে বাঁকানো ডিসপ্লে রয়েছে। নোট ৫ এর ফিচারের সঙ্গে এস ৬ এজ প্লাসের ফিচারে অনেক মিল রয়েছে। এতেও রয়েছে অক্টা কোর প্রসেসর, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এনএফসি ও দ্রুতগতিতে চার্জ দেওয়ার প্রযুক্তি। ৩২ ও ৬৪ জিবি মডেলে এটি বাজারে পাওয়া যাবে। এর ডিসপ্লে পাঁচ দশমিক সাত ইঞ্চি মাপের। এর ব্যাটারি তিন হাজার মিলিঅ্যাম্পিয়ারের। এর সামনে ৫ ও পেছনে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। ওজন ১৫৩ গ্রাম। পুরুত্ব ৬ দশমিক ৯ মিলিমিটার।

আইফোন ৬ প্লাস
আইফোন ৬ প্লাস স্মার্টফোনটি একটি সংস্করণের দাম ৭৪৯ মার্কিন ডলার। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের এই স্মার্টফোনটির পুরুত্ব সাত দশমিক এক মিলিমিটার আর ওজন ১৭২ গ্রাম। ১৬ জিবি, ৬৪ জিবি ও ১২৮ জিবি এই তিনটি সংস্করণে বাজারে পাওয়া যায় এই ফোনটি। আইওএস ৮ অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটির ব্যাটারি দুই হাজার ৯১৫ মিলিঅ্যাম্পিয়ারেরর। এর পেছনে আট ও সামনে এক দশমিক দুই মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। অ্যাপল এ৮ প্রসেসর যুক্ত এই স্মার্টফোনটিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, এনএফসি সুবিধা রয়েছে। স্মার্টফোনটি দিয়ে কম আলোতে ভালো ছবি তোলা যায়।

নেক্সাস ৬
নেক্সাস ৬ স্মার্টফোনটিতে গুগলের অ্যান্ড্রয়েড চলে সাবলীলভাবে। এই ফোনটির মাপ পাঁচ দশমিক নয় ইঞ্চি। গুগলের নেক্সাস ফোনে সবার আগে প্যাঁচ হালনাগাদ পাওয়া যায়। কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন কোয়াড কোর প্রসেসর ব্যবহৃত হয়েছে নেক্সাস ৬ স্মার্টফোনে। এর পুরুত্ব ১০ মিলিমিটারের একটু বেশি। ওজন ১৮৪ গ্রাম। এর পেছনে ১৩ ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। ৩২ ও ৬৪ জিবি সংস্করণে এটি পাওয়া যায়। এর দাম ৪৯৯ মার্কিন ডলার। ব্যাটারি তিন হাজার ২২০ মিলিঅ্যাম্পিয়ারের।

এলজি জি ৪
বাজারে স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের প্রতিদ্বন্দ্বী আরেক জনপ্রিয় অ্যান্ড্রয়েডনির্ভর ফোন হচ্ছে এলজির জি৪। সাড়ে পাঁচ ইঞ্চি মাপের এই ফোনটির দাম ৫৯৯ মার্কিন ডলার। এই ফোনটিতে রয়েছে অ্যান্ড্রয়েড ৫.১ বা ললিপপ ব্যবহারের সুবিধা। এর ওজন ১৫২ গ্রাম। আট দশমিক নয় মিলিমিটার পুরুত্বের স্মার্টফোনটির ব্যাটারি তিন হাজার মিলিঅ্যাম্পিয়ারের। এর পেছনে ১৬ ও সামনে আট মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। ফোনটিতে কোয়ালকমের হেক্সা কোর প্রসেসর ব্যবহৃত হয়েছে।

অর্ণব ভট্টবিজ্ঞান ও প্রযুক্তি
গ্যালাক্সি সিরিজে দুটি ফ্ল্যাগশিপ ফোন উন্মুক্ত করেছে স্যামসাং। ১৩ আগস্ট লন্ডনে একটি অনুষ্ঠানে গ্যালাক্সি নোট ৫ ও গ্যালাক্সি এস ৬ এজ প্লাসের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। গ্যালাক্সি এস ৬ এজ প্লাস স্মার্টফোনটি এ বছরের এপ্রিলে বাজারে আসা এস ৬ এজের চেয়ে তুলনামূলকভাবে বড়। এই স্মার্টফোনটির দুইদিকে বাঁকানো ডিসপ্লে রয়েছে।...