লাইফস্টাইল ডেস্ক । ডা. তানজিয়া নাহার তিনা

শরীর ভালো রাখতে হলে নিয়মিত হাঁটার বিকল্প নেই। নিয়মিত হাঁটার অভ্যাস আপনাকে রাখতে পারে সুস্থ, সতেজ এবং প্রফুল্ল এবং দূরে থাকতে পারেন নানা রোগ ব্যাধি থেকে। সঠিক খাদ্যাভ্যাস এবং পরিকল্পিত জীবন যাত্রার পাশাপাশি নিয়মিত হেঁটে আপনি থাকতে পারেন নিরোগ। প্রতিদিন কমপক্ষে ৩০ থেকে ৪০ মিনিট হাঁটতে হবে। যদি হাঁটতে ভালো লাগে তাহলে সময়টা ১ ঘণ্টা পর্যন্ত বাড়িয়ে নিতে পারেন। বেশীক্ষণ হাঁটলে ৩০ মিনিট পর ১০ মিনিট বিরতি দিতে পারেন। প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে অন্তত: পাঁচ দিন হাঁটতে চেষ্টা করুন।

 

হাঁটার জন্য বেছে নিতে পারেন সকাল কিংবা বিকেল। প্রতিদিনের কাজের চাপে পিষ্ট শরীর ও মনকে শান্ত করে তোলে সকালের হাঁটা। সারাদিনের কাজের জন্য শক্তি জোগায়। গবেষকগণ বলছেন, দ্রুত হাঁটার সময় মস্তিষ্কে এক ধরনের হরমোন নিঃসৃত হয় যা মনকে ইতিবাচক রাখে। তাই সকালে অন্তত: ২০ মিনিট হাঁটতে চেষ্টা করুন। তবে হার্টের রোগীরা সকালে না হেঁটে বিকেলে হাঁটার অভ্যাস করুন। কারণ সকালে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি থাকে।

 

ঘুম থেকে উঠেই হাঁটতে যাওয়া উচিত নয়। অন্তত ২০ মিনিট পর হাঁটতে বের হওয়া উচিত। হাঁটার জন্য বেছে নিতে পারেন সবুজ ও নির্মল হাওয়ার পরিবেশ। যা আপনাকে প্রফুল্লতা দেবে। যারা নিয়ম করে সকাল-বিকেল হাঁটার সময় পান না তারা প্রতিবেলা খাওয়ার পর অন্তত: ১০ মিনিট হেঁটে নিতে পারেন। এতে খাবার হজম হতেও সহজ হবে। সুগার ও ব্লাডপ্রেসারও নিয়ন্ত্রণে থাকবে। যেকোনো শারীরিক অসুস্থতায় জোর করে হাঁটার চেষ্টা করবেন না। তবে দীর্ঘমেয়াদি অসুখে ভুগলে আপনার হাঁটার ধরন কেমন হবে সে ব্যাপারে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2017/11/154.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/11/154-300x214.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনস্বাস্থ্য কথা
লাইফস্টাইল ডেস্ক । ডা. তানজিয়া নাহার তিনা শরীর ভালো রাখতে হলে নিয়মিত হাঁটার বিকল্প নেই। নিয়মিত হাঁটার অভ্যাস আপনাকে রাখতে পারে সুস্থ, সতেজ এবং প্রফুল্ল এবং দূরে থাকতে পারেন নানা রোগ ব্যাধি থেকে। সঠিক খাদ্যাভ্যাস এবং পরিকল্পিত জীবন যাত্রার পাশাপাশি নিয়মিত হেঁটে আপনি থাকতে পারেন নিরোগ। প্রতিদিন কমপক্ষে ৩০ থেকে...