লাইফস্টাইল ডেস্ক । ডা. সঞ্চিতা বর্মন
ক্যান্সার হলো শরীরে অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি। বর্তমান বিশ্বে ক্যান্সারে মৃত্যুর হার সবচেয়ে বেশি। বর্তমানে প্রায় ২০০ প্রকারেরও বেশি ক্যান্সার রয়েছে। বেশিরভাগ ক্যান্সারের ঝুঁকির অন্যতম কারণ অনিয়ন্ত্রিত জীবনযাপন, স্থূলতা ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস।

বর্তমানে ক্যান্সার নিয়ে প্রচুর গবেষণা চলছে এবং এ সম্পর্কে নতুন নতুন অনেক তথ্য পাওয়া যাচ্ছে। তাই একটু সচেতনতাই পারে এই রোগকে প্রতিরোধ করতে। তার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় নান ধরনের শাক-সবজি, ফলমূল, বাদাম, গোটা শস্য ও শিম জাতীয় সবজি যোগ করতে হবে। এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, ফলেট, সেলেনিয়াম, লাইকোপিনসহ বিভিন্ন উপাদান যা ক্যান্সার রোধে কার্যকরী।

এছাড়া প্রচুর পানি পান করার অভ্যাস তৈরি করতে হবে। পাশাপাশি প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করতে হবে। শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। ধূমপান ত্যাগ করতে হবে। বাইরের পুরোনো তেলে ভাঁজা খাবার ত্যাগ করে স্বাস্থ্যসম্মত খাবারের অভ্যাস করতে হবে। পরিবারে যদি কারো ক্যান্সারে আক্রান্ত হওয়ার ইতিহাস থাকে তবে বছরে ১ বার চিকিত্সকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

লেখক: ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ

http://crimereporter24.com/wp-content/uploads/2017/12/180.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/12/180-300x300.jpgশিশির সমরাটলাইফ স্টাইল
লাইফস্টাইল ডেস্ক । ডা. সঞ্চিতা বর্মন ক্যান্সার হলো শরীরে অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি। বর্তমান বিশ্বে ক্যান্সারে মৃত্যুর হার সবচেয়ে বেশি। বর্তমানে প্রায় ২০০ প্রকারেরও বেশি ক্যান্সার রয়েছে। বেশিরভাগ ক্যান্সারের ঝুঁকির অন্যতম কারণ অনিয়ন্ত্রিত জীবনযাপন, স্থূলতা ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। বর্তমানে ক্যান্সার নিয়ে প্রচুর গবেষণা চলছে এবং এ সম্পর্কে...