image_250772.suranjit_sen_gupta_07
বিএনপির রাজনীতির চলমান ধারা অব্যাহত থাকলে ২০২০ সালের মধ্যে দলটি বিলীন হয়ে যাবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষেদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। শুক্রবার দুপুরে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
সুরঞ্জিত বলেন, ”তারা (বিএনপি) মনে করে মুক্তিযুদ্ধও ঠিক, মুক্তিযুদ্ধের বিরোধিতাও ঠিক। এই নীতি অবলম্বন করে দক্ষিণ এশিয়ায় আর রাজনীতি করা যাবে না। খালেদা জিয়া এবং তার পুত্র তারেক রহমান আজও তাদের রাজনীতি পরিষ্কার করতে পারেননি। আর এ কারণেই বিএনপির এমন দৈন্যদশা। এভাবে চলতে থাকলে বিএনপির রাজনীতি ২০২০ সালের মধ্যে বিলীন হয়ে যাবে।”
সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় প্রসঙ্গে তিনি বলেন, ”এই রায়ের প্রেক্ষাপটে বিএনপি যে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে, তাতে পুরো জাতি হতাশ। বিএনপি বলছে- এই রায়ে সরকার রাজনৈতিক প্রতিহিংসার পরিচয় দিয়েছে। ১৯৭১ সালে বিএনপি ছিল না। ১৯৭১ সালে বিএনপির হয়ে সালাউদ্দিন কাদের চৌধুরী যুদ্ধাপরাধ করেনি যে, সরকার প্রতিহিংসা পরায়ন হয়ে এ রায় দিয়েছে।”
সাবেক এই মন্ত্রী বলেন, ”বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কারণেই ৪৩ বছর পর যুদ্ধাপরাধের বিচার সম্পন্ন হচ্ছে। এই বিচার জাতির শাপমোচন করছে।”
ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য হাজি মুহাম্মদ সেলিম বলেন, ”আগাম নির্বাচনের স্বপ্ন দেখে বিএনপি যে আন্দোলনের হুমকি দিচ্ছে, তাতে কোনো লাভ হবে না। নির্বাচনের জন্য বিএনপিকে আগামী ২০১৯ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।”
বঙ্গবন্ধু একাডেমির সহসভাপতি চিত্ত রঞ্জন দাসের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাজি সেলিম এমপি, সাম্যবাদী দলের কেন্দ্রীয় নেতা হারুন-অর রশিদ চৌধুরী, হুমায়ুন কবীর মিজি প্রমুখ।

হীরা পান্নাজাতীয়
বিএনপির রাজনীতির চলমান ধারা অব্যাহত থাকলে ২০২০ সালের মধ্যে দলটি বিলীন হয়ে যাবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষেদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। শুক্রবার দুপুরে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। সুরঞ্জিত বলেন, ''তারা (বিএনপি) মনে করে মুক্তিযুদ্ধও ঠিক,...