image_265147.a
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে তিন দিনব্যাপী ২৯তম ফোবানা সম্মেলন শুরু হয়েছে। গতকাল শুক্রবার ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন অব নর্থ আমেরিকা (ফোবানা) আয়োজিত এ সম্মেলন শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা ড. নীনা বলেন, “যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের কর্মদক্ষতা ও মেধার প্রশংসা অনেক ক্ষেত্রেই করে থাকেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এ কারণেই বাংলাদেশিরা যাতে হোয়াইট হাউজের সুযোগ-সুবিধা ঠিকভাবে গ্রহণ করতে পারে সে দায়িত্ব পড়েছে আমার ওপর।” এই সম্মেলনের মাধ্যমে তিনি যুক্তরাষ্ট্রের সংবিধান প্রদত্ত অধিকারগুলো সম্পর্কে আরো বেশি সজাগ হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে বাংলাদেশিদের মূলধারার রাজনীতিতে অংশ নে‌ওয়ার কথাও উল্লেখ করেন তিনি।

নিউ ইয়র্কে জ্যামাইকায় ইয়র্ক কলেজ পারফর্মিং আর্টস মিলনায়তনে এবারের ফোবানা সম্মেলনের উদ্বোধন করেন প্রবাসের খ্যাতনামা সমাজকর্মী ডা. কালি প্রদীপ চৌধুরী। এ সময় অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য দেন মার্কিন কংগ্রেসে পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য কংগ্রেসওম্যান গ্রেস মেং, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং রাষ্ট্রদূত ড. এ কে এ মোমেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) হেলাল মোর্শেদ খান বীর বিক্রম, এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী, নিউ ইয়র্ক সিটির পাবলিক অ্যাডভোকেট লেটিসিয়া জেমস, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ফোবানার নির্বাহী চেয়ারম্যান ডিউক খান, সাবেক চেয়ারম্যান আতিকুর রহমান, নির্বাহী সচিব আজাদুল হক, সম্মেলনের প্রধান উপদেষ্টা ও নিউ জার্সির প্লেইন্স বরো সিটির কাউন্সিলম্যান ড. নূরন্নবী, ফোবানা কনভেনশনের হোস্ট কমিটির আহ্বায়ক বেদারুল ইসলাম বাবলা, সদস্য সচিব জাকারিয়া চৌধুরী প্রমুখ।

কংগ্রেসওম্যান গ্রেস মেং বলেন, “২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সারা আমেরিকায় ঘটা করে পালনের জন্যে কংগ্রেসে বিল উঠিয়েছি। পাবলিক স্কুলে হালাল খাদ্য সরবরাহের বিধি তৈরির জন্যও আমি সহকর্মীদের সঙ্গে সোচ্চার রয়েছি। নিউ ইয়র্কের পাবলিক স্কুলে ঈদের দুই দিন ছুটি ঘোষণার জন্য আমি অনেক আগে থেকেই সোচ্চার ছিলাম। সেটি সিটি মেয়রের মাধ্যমে কার্যকর হয়েছে। বাংলাদেশের শ্রমিকদের ন্যায্য মজুরি এবং কর্মপরিবেশ নিরাপদ করার জন্যে আমেরিকার তৈরী পোশাকের আমদানীকারকদের সাথে আমি সর্বদাই কথা বলছি এবং বাংলাদেশকে জিএসপি ফিরে পাওয়ার ব্যপারের সাধ্যমত চেষ্টা চালাচ্ছি।”

অর্ণব ভট্টআন্তর্জাতিক
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে তিন দিনব্যাপী ২৯তম ফোবানা সম্মেলন শুরু হয়েছে। গতকাল শুক্রবার ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন অব নর্থ আমেরিকা (ফোবানা) আয়োজিত এ সম্মেলন শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা ড. নীনা বলেন, 'যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের কর্মদক্ষতা ও মেধার প্রশংসা অনেক ক্ষেত্রেই করে থাকেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক...