1443160487
নিউইয়র্কে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকের মাধ্যমে ১১দিনের সরকারি সফরসূচির সূচনা করেছেন তিনি।

দুই প্রতিবেশী দেশের সরকার প্রধানের মধ্যে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে। বৈঠকে সার্কভূক্ত দেশসমূহের মধ্যে সর্ম্পকোন্নয়নের ব্যাপারে গুরুত্বারোপ করেন এই দুই নেতা।

একাধিক সূত্র জানায়, উভয় দেশের প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে সম্প্রতি সম্পাদিত স্থল যোগাযোগ চুক্তি বাস্তবায়নের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন। মোদি এই চুক্তিকে বিশ্বের অন্যান্য দেশের জন্য একটি মডেল হিসেবে অভিহিত করেন। এই চুক্তি বাস্তবায়নে বাংলাদেশ পক্ষ, বিশেষত সে দেশের সরকারি কর্মকর্তারা, যে তৎপরতা দেখিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী তার প্রশংসা করেন।

নরেন্দ্র মোদী সার্কভুক্ত দেশসমূহের নেতৃবৃন্দের মধ্যে আরও বেশি অনানুষ্ঠানিক মতবিনিময়ের ওপর জোর দিয়ে নরেন্দ্র মোদী বলেন, ‘কূটনৈতিক প্রটোকল বাদ দিয়ে আমাদের মধ্যে যোগাযোগ বাড়ানো উচিত।’
1443177260_0
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর কথা সমর্থন করে দক্ষিণ এশীয় দেশসমূহের নিকটতর সম্পকের্রর ওপর গুরুত্বারোপ করে বলেন, ভারত-বাংলাদেশ স্থল চুক্তির ফলে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল বা তথাকথিত “বিবিআইএন” দেশসমূহ সবাই উপকৃত হবে। শেখ হাসিনা বলেন, কোনো ক্ষেত্রে মতানৈক্য দেখা দিলে আলাপ-আলোচনার মাধ্যমে তা অনায়াসেই সমাধান সম্ভব। তিনি জাতিসংঘের সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন।

এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এবং প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা, মশিউর রহমান ও গওহর রিজভী। ভারতীয় পক্ষে মোদীকে সহায়তা করেন সে দেশের পররাষ্ট্র সচিব ও অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।
1443177260_1
এদিকে প্রথমবারের মতো নিউইয়র্কে পবিত্র ঈদুল আজহা উদযাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদেন দিন স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি নিউইয়র্কের লাগোর্ডিয়া ম্যারিয়ট হোটেলে প্রবাসীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

সফরসঙ্গী ছাড়াও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা ও তার পুত্র সজীব ওয়াজেদ জয় এ সময় উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর সম্মানে এই অনুষ্ঠানের আয়োজন করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন ও তার সহধর্মিনী সেলিনা মোমেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের ঈদের শুভেচ্ছা জানান এবং মক্কায় পায়ের নিচে চাপা পড়ে চার বাংলাদেশী হাজীসহ হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেন।

এ বছর জাতিসংঘ সাধারণ অধিবেশনকে বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে। কারণ এতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে জাতিসংঘের পরিবেশ সম্পর্কিত সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের টেকসই উন্নয়নে আইসিটি পুরস্কার তুলে দেয়া হবে।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443177260_0.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443177260_0-300x300.jpgওয়াজ কুরুনীজাতীয়
নিউইয়র্কে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকের মাধ্যমে ১১দিনের সরকারি সফরসূচির সূচনা করেছেন তিনি। দুই প্রতিবেশী দেশের সরকার প্রধানের মধ্যে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে। বৈঠকে সার্কভূক্ত দেশসমূহের মধ্যে সর্ম্পকোন্নয়নের ব্যাপারে গুরুত্বারোপ করেন এই দুই নেতা। একাধিক সূত্র...