আন্তর্জাতিক ডেস্ক ।
নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের কবল থেকে সহস্রাধিক বন্দীকে উদ্ধারের খবর জানিয়েছে দেশটির সেনাবাহিনী। সোমবার সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, এসব জিম্মিকে বর্নো রাজ্যের চারটি গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

সেনা মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল টেক্সাস চুকু সোমবার এক ঘোষণায় জানান, নাইজেরিয়া, ক্যামেরুন, চাদ, নাইজার এবং বেনিনের বহুজাতিক যৌথ টাস্ক ফোর্স বন্দীদের উদ্ধারে সহায়তা করেছে। বন্দীদের মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, বোকো হারামের বেশ কয়েকজন যোদ্ধাকেও উদ্ধার করা হয়েছে। তাদের জোর করে বোকো হারামের যোদ্ধা বানানো হয়েছিল।
নাইজেরিয়া এবং পার্শ্ববর্তী দেশগুলোতে নয় বছর ধরে সক্রিয় রয়েছে বোকো হারাম। সেখানে এ পর্যন্ত কয়েক হাজার মানুষকে অপহরণ বা জিম্মি করা হয়েছে। এদের মধ্যে অধিকাংশই কিশোরী এবং নারী। ২০১৪ সালে চিবক শহর থেকে ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণের পর সশস্ত্র গোষ্ঠীটি আন্তর্জাতিকভাবে আলোচিত হয়। অপহৃত এসব মেয়েদের মধ্যে এখনো শতাধিক নিখোঁজ রয়েছেন।
গত কয়েক বছরে জঙ্গিদের সঙ্গে সংঘাতে ২০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া জঙ্গিদের হাত থেকে বাঁচতে ২০ লাখের বেশি মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। সূত্র : আল জাজিরা।

http://crimereporter24.com/wp-content/uploads/2018/05/45.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2018/05/45-300x300.jpgশিশির সমরাটআন্তর্জাতিক
আন্তর্জাতিক ডেস্ক । নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের কবল থেকে সহস্রাধিক বন্দীকে উদ্ধারের খবর জানিয়েছে দেশটির সেনাবাহিনী। সোমবার সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, এসব জিম্মিকে বর্নো রাজ্যের চারটি গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। সেনা মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল টেক্সাস চুকু সোমবার এক ঘোষণায় জানান, নাইজেরিয়া,...