image_269112.2015-09-15_0_567590
শিক্ষা কর্মসূচিতে মাধ্যমিক স্তরে নবম শ্রেণিতে ২০১৭ শিক্ষাবর্ষ থেকে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি’ বিষয় চালু করা হচ্ছে।
২০১২ সাল থেকে চালু হওয়া নতুন শিক্ষাক্রমের ধারাবাহিকতায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বিষয়টি চালু করছে।
এনসিটিবি’র শিক্ষাক্রম সদস্য অধ্যাপক মো: মশিউজ্জামান ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, চতুর্থ বিষয় হিসেবে ইতোমধ্যে এ বিষয়টি ৬ষ্ঠ, ৭ম ও অষ্টম শ্রেণীতে চালু রয়েছে।
নবম-দশম শ্রেণীর জন্য এ বিষয়ের বইটি এখনও সম্পূর্ণ প্রস্তুত হয়নি। লেখকরা বইটি রচনার কাজ অব্যাহত রেখেছেন। শিগগিরই তারা এনসিটিবি’তে বিষয়টির পান্ডুলিপি জমা দেবেন বলে আশা করছি।
এনসিটিবি’র সদস্য বলেন, নবম-দশম শ্রেণীতে বিষয়টি চালু করার বিষয়ে শিক্ষা বোর্ডগুলোর অনীহা রয়েছে। বোর্ড কর্তৃপক্ষ এসএসসি পরীক্ষায় বিষয় আর বাড়াতে চাচ্ছে না। কারণ একটি বিষয় বাড়লে পরীক্ষার রুটিনে একটি দিন বেড়ে যায়, সেই সঙ্গে শিক্ষার্থীদের উপর চাপও বাড়ে।
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈচিত্রপূর্ণ ভাষা ও সংস্কৃতিকে সমৃদ্ধ ও টিকিয়ে রাখতে বর্তমান সরকার তা শিক্ষাক্রমের বিষয় হিসেবে অন্তর্ভূক্ত করলেও শিক্ষার্থীদের অনেকের মধ্যে এ বিষয়টি নিয়ে পড়ালেখা করার আগ্রহ কম।
অধ্যাপক মশিউজ্জামান বলেন, বিষয়টিতে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী পাওয়া যাচ্ছে না। এ বিষয়ে এনসিটিবি দেশের ৬০টি স্কুলে সমীক্ষা চালানোর উদ্যোগ নিয়েছে। এ জন্য এনসিটিবি কিছু কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছে।
তিনি আরো বলেন, এনসিটিবি শুধু এ বিষয়টিই নয়, সেই সঙ্গে সপ্তম ও অষ্টম শ্রেণীর কর্ম জীবনমুখী শিক্ষা, অষ্টম ও নবম শ্রেণীর তথ্য প্রযুক্তি এবং নবম ও শ্রেণীর ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলোর উপরও সমীক্ষা চালাবে।
তিনি বলেন, সমীক্ষার রিপোর্টের ভিত্তিতেই ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি’ বিষয়টিসহ অন্যান্য বিষয়গুলোর ত্রুটি-বিচ্যুতি চিহ্নিত করে বিষয়গুলোকে আকর্ষণীয় ও পাঠ উপযোগী করে তোলার জন্য পরবর্তী পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নেয়া হবে।
1

নৃপেন পোদ্দারপ্রথম পাতা
শিক্ষা কর্মসূচিতে মাধ্যমিক স্তরে নবম শ্রেণিতে ২০১৭ শিক্ষাবর্ষ থেকে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি’ বিষয় চালু করা হচ্ছে। ২০১২ সাল থেকে চালু হওয়া নতুন শিক্ষাক্রমের ধারাবাহিকতায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বিষয়টি চালু করছে। এনসিটিবি’র শিক্ষাক্রম সদস্য অধ্যাপক মো: মশিউজ্জামান ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, চতুর্থ বিষয়...