1443535730
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী বছর থেকে ধূমপায়ী ও মাদকসেবী শিক্ষার্থীকে মেডিক্যাল কলেজে ভর্তি করা হবে না। মঙ্গলবার বিশ্ব হার্ট দিবস উপলক্ষে মিরপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে আয়োজিত গণমুখী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ধূমপান কিংবা মাদকসেবন করে কিনা তা যাচাই করতে ভর্তির আগে পৃথকভাবে তাদের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। এছাড়া ভর্তি পরীক্ষার সময় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চিকিৎসকদের কাছ থেকে অধূমপায়ী সার্টিফিকেট তা জমা দিতে হবে। গুরুত্বপূর্ণ এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভবিষ্যৎ বাংলাদেশকে স্বাস্থ্যবান হিসাবে দেখতে নতুন প্রজন্মকে ধূমপান ও মাদক থেকে দূরে রাখতে হবে। এ লক্ষ্যে সন্তানদের মাঝে ধূমপান ও মাদকের ক্ষতিকারক দিক সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আধুনিক জীবনযাত্রার অনেক ক্ষতিকারক দিক রয়েছে যা হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যান্সারের মতো অসংক্রামক রোগ বৃদ্ধিতে ভূমিকা রাখে। তিনি বলেন, নিয়মিত হাঁটা বা ব্যায়ামের অভ্যাস গড়ে তোলা সকলের জন্য প্রয়োজন। হৃদরোগসহ অসংক্রামক রোগ থেকে বাঁচতে ফাস্ট ফুডের ব্যবহার থেকেও নতুন প্রজন্মকে দূরে রাখতে হবে।

মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও যোগ্য নেতৃত্বের কারণে বাংলাদেশ বিশ্বের কাছ থেকে একের পর এক সুনাম অর্জন করছে। সম্প্রতি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্রিয় ও দৃশ্যমান ভূমিকা এবং বলিষ্ঠ নেতৃত্বের স্বীকৃতি হিসেবে তাকে ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে যুগান্তকারী উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীকে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) ‘আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার’ প্রদান করেছে। এ সময় তিনি পরিবেশ দূষণ রোধে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়নের বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল হিসেবে পরিচিত। জনগণের দোড়গড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে ১৪ হাজার কমিউনিটি হেলথ ক্লিনিক ব্যাপক সফলতা দেখিয়েছে।

পর্যায়ক্রমে জেলা পর্যায়ে আইসিইউ/সিসিইউ, ক্যান্সর নিরাময় কেন্দ্র স্থাপন করার পরিকল্পনার কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের সম্পদ সীমিত। ১৬ কোটি মানুষের দেশে সরকারের একার পক্ষে চিকিৎসা সেবা দেয়া সম্ভব নয়। তাই এক্ষেত্রে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বেসরকারি হাসপাতালগুলো কম খরচে গরিব মানুষকে সেবা দিলে সবাই খুশি হবে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের চেয়ারম্যান, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আবদুল মালিকের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান ডা. সিরাজুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. মোস্তফা জামান, প্রতিষ্ঠানের মহাসচিব আব্দুল আউয়াল রিজভী প্রমুখ। মূল প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন ডা. মোড়ল নজরুল ইসলাম। সকালে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443535730.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/09/1443535730-300x300.jpgমিস্টি রহমানজাতীয়
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী বছর থেকে ধূমপায়ী ও মাদকসেবী শিক্ষার্থীকে মেডিক্যাল কলেজে ভর্তি করা হবে না। মঙ্গলবার বিশ্ব হার্ট দিবস উপলক্ষে মিরপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে আয়োজিত গণমুখী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, ভর্তি...