1440917436
দুর্যোগ প্রস্তুতি ও মোকাবেলায় সাড়া প্রদান বিষয়ে সামরিক ও বেসামরিক এ উদ্যোগ ‘প্যাসিফিক রেজিলিয়েন্স রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ (পিআর ডিআরইই)’ কর্মশালায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরীয় সেনাবাহিনী কাজ করছে। ৩০আগস্ট থেকে শুরু হয়ে ৩সেপ্টেম্বর পর্যন্ত চলবে এটি।

ভূমিকম্প মোকাবেলায় সাড়া প্রদান বিষয়ক প্রক্রিয়া অনুশীলন করতে ষষ্ঠবারের মত বাংলাদেশ সরকার, বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরীয় সেনাবাহিনী একত্রিত হচ্ছে।

দুই দেশের মহড়ায় ১৫০জনেরও বেশি কর্মকর্তা ধারাবাহিকভাবে ‘টেবল টপ’ অনুশীলনে অংশ নেবেন। মাঠপর্যায়ের সাড়ে ৩শ কর্মকর্তাও অনুশীলনে অংশ নেবেন। এতে অনেক বাংলাদেশি ও আন্তর্জাতিক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা হবে।

ঢাকায় ভূমিকম্প হলে তা মোকাবেলার পরিকল্পনা ও পর্যালোচনা-মূল্যায়ন করা হবে এ যৌথ মহড়ায়। জরুরি অবস্থায় চিকিৎসা ও অন্যান্য সরঞ্জামাদি বিষয়ক অনুশীলনও করা হবে। পরিকল্পনা ও প্রক্রিয়ার মধ্যকার বিদ্যমান দূরত্বগুলো চিহ্নিত করা হবে। এছাড়া ২০১৫ পিআর ডিআরইই জরুরি অবস্থায় ব্যবস্থাপনা ও উড্ডয়ন কর্তৃপক্ষের মধ্যে সমন্বয় বাড়াবে।

প্যাসেফিক রিজিলিয়েন্স এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি ধারাবাহিক অনুশীলন, যা বড় দুর্যোগের সময় এর বৈশ্বিক অংশীদারদের সাহায্য করতে যুক্তরাষ্ট্রের প্রস্তুতি নিশ্চিত করে। এটি যুক্তরাষ্ট্রের প্যাসেফিক কমান্ডের সামরিক-বেসামরিক সমন্বয় ও মানবিক সহায়তা এবং দুর্যোগ মোকাবেলায় সাড়া দানে সহায়তা দেয়।

হীরা পান্নাজাতীয়
দুর্যোগ প্রস্তুতি ও মোকাবেলায় সাড়া প্রদান বিষয়ে সামরিক ও বেসামরিক এ উদ্যোগ ‘প্যাসিফিক রেজিলিয়েন্স রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ (পিআর ডিআরইই)’ কর্মশালায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরীয় সেনাবাহিনী কাজ করছে। ৩০আগস্ট থেকে শুরু হয়ে ৩সেপ্টেম্বর পর্যন্ত চলবে এটি। ভূমিকম্প মোকাবেলায় সাড়া প্রদান বিষয়ক প্রক্রিয়া অনুশীলন করতে ...