1440063773
সপ্তাহে যারা ৩৫ থেকে ৪০ ঘন্টা কাজ করেন তাদের তুলনায় সপ্তাহে যারা ৫৫ ঘন্টা বা তার বেশি কাজ করেন তাদের স্ট্রোকের ঝুঁকি এক তৃতীয়াংশ বেশি।
বৃহস্পতিবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গড়ে ৭ বছর ২ মাস ধরে ৫ লাখ ২৮ হাজার ৯০৮ জন নারী ও পুরুষের ওপর চালানো ১৭টি গবেষণা প্রতিবেদনের ওপর ভিত্তি করে এটি প্রকাশিত হয়। এতে ক্রমবর্ধমান স্ট্রোকের ঝুঁকির কারণগুলোর মধ্যে মধ্যে ধূমপান, মদ্যপান ও শারীরিক পরিশ্রম কম করার কথা বলা হয়েছে।

দ্য ল্যানসেটে প্রকাশিত সমীক্ষাটিতে বলা হয়েছে, যারা স্বাভাবিক সময় কাজ করে তাদের তুলনায় সপ্তাহে যারা ৪১ ঘন্টা থেকে ৪৮ ঘন্টা কাজ করে তাদের স্ট্রোকের ঝুঁকি ১০ শতাংশ বেশি। আর যারা সপ্তাহে ৪৯ ঘন্টা থেকে ৫৪ ঘন্টা কাজ করে তাদের ক্ষেত্রে এই ঝুঁকি ২৭ শতাংশ বেশি।

সমীক্ষায় আরো বলা হয়েছে, সপ্তাহে ৫৫ ঘন্টা বা তার বেশি কাজ স্ট্রোকের ঝুঁকি ৩৩ শতাংশ বাড়িয়ে দেয়। সপ্তাহে দীর্ঘ সময়ের কাজ হৃদরোগের ঝুঁকি ১৩ শতাংশ বাড়িয়ে দেয়। এখানে বয়স, নারী-পুরুষ, আর্থ-সামাজিক অবস্থান বিবেচনায় নেয়া হয়েছে।

হীরা পান্নাস্বাস্থ্য কথা
সপ্তাহে যারা ৩৫ থেকে ৪০ ঘন্টা কাজ করেন তাদের তুলনায় সপ্তাহে যারা ৫৫ ঘন্টা বা তার বেশি কাজ করেন তাদের স্ট্রোকের ঝুঁকি এক তৃতীয়াংশ বেশি। বৃহস্পতিবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গড়ে ৭ বছর ২ মাস ধরে ৫ লাখ ২৮ হাজার ৯০৮ জন নারী ও পুরুষের ওপর...