1439966316
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমরা কত কিছুই না করে থাকি। কখনও ফেসিয়াল, আবার কখনও ফেসপ্যাক। শুধু তাই নয়, উজ্জ্বলতা বাড়াতে বেশিরভাগই ডে ক্রিম, এবং নাইট ক্রিমও ব্যবহার করে থাকি। এসব ব্যবহারে আপাতভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ালেও বেশিরভাগ সময়ই তা দীর্ঘস্থায়ী হয় না। কখনও কখনও এগুলো ত্বকের নানা ক্ষতি করে। কাজেই ত্বকের ক্ষতি এড়াতে এমন কিছু খাবার খান যা স্থায়ীভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কাজ করবে। ফলে ভেতর থেকেই ত্বক হয়ে উঠবে আরও বেশি সুন্দর এবং উজ্জ্বল।

জেনে নিন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে খাবেন যেসব খাবার-
1439966788
টমেটো
লাল রঙ্গের টমেটোতে লাইকোপিন নামে এমন এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। একইসঙ্গে ত্বকে বয়সের ছাপ পড়া রোধেও ভূমিকা রাখে খাবারটি।
1439966807
তরমুজ
তৃষ্ণা মিটিয়ে সতেজ রাখতে সাহায্য করে তরমুজ। এতে ভিটামিন এ, সি, লাইকোপিন এবং এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের জন্য ভালো কাজ করে। এই খাবারটি বলিরেখা এবং বয়সের ছাপ পড়া রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
1439966465
মিষ্টি আলু
এতে ক্যারোটিনয়েড এবং ভিটামিন সি রয়েছে যা কোলাজেন উৎপাদন বৃদ্ধিতে কাজ করে। ত্বকের শক্তি, দৃঢ়তা এবং নমণীয়তা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এটি।
1439966486
সাইট্রাস ফল
এর অন্তভূক্ত ফলগুলো হলো- কমলা, লেবু, আঙ্গুর ইত্যাদি। ত্বক ফর্সা করতে এবং উজ্জ্বলতা বাড়াতে ভালো কাজ করে লেবু। একইসঙ্গে ব্রণের সমস্যা কমাতেও ভূমিকা রাখে এটি। প্রতিদিন সকালে খালি পেটে হালকা গরম পানিতে মধু মিশিয়ে খেলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে যায়।
1439966505
গোল মরিচ
একটি কমলার চেয়েও লাল রঙ্গের গোল মরিচে বেশি পরিমাণে ভিটামিন সি রয়েছে। এতে ক্যাপসাইসিন নামে এমন এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তের সঞ্চালনে উন্নতি ঘটায় এবং ত্বকের বিষক্রিয়া বের করে দিতে ভূমিকা রাখে।
1439966523
নারকেল তেল
এটি ত্বকের ভেতর এবং বাহির উভয়ের জন্যই ভালো। নারকেল তেল সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আমাদের রক্ষা করে। একইসঙ্গে ব্যাকরিয়ার বিরুদ্ধে যুদ্ধ করে ত্বককে আরও বেশি কোমল করে তোলে।
1439966546
গাজর
ত্বকের তারুণ্য ধরে রাখতে গাজরের বিকল্প নেই। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ই রয়েছে যা ত্বকের সৌন্দর্য বাড়াতে ভূমিকা রাখে। শুধু তাই নয়, ত্বকের বলিরেখা প্রতিরোধেও ভূমিকা রাখে গাজর।
1439966567
ডার্ক চকলেট
এতে ফ্লাভানোল নামে এমন এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আমাদের রক্ষা করে। ফলে ত্বক অনেক উজ্জ্বল দেখা
1439966583
রবেরি
তৈলাক্ত ভাব দূর করে ত্বকের সৌন্দর্য ধরে রাখে স্ট্রবেরি। এটি ত্বকের কালো কিংবা সাদা যে কোন দাগ দূর করতে সাহায্য করে। তাই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এই খাবারটিও খাওয়ার চেষ্টা করুন।
1439966600
আপেল
এতে কোয়ারসেটিন নামে এমন এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। এছাড়া এতে উচ্চ মাত্রার তন্তু রয়েছে যা ত্বককে ফুস্কুড়ি মুক্ত রাখতে সাহায্য করে।
1439966621
অ্যাভাকাডো
ত্বককে মসৃণ এবং উজ্জ্বলতা বাড়াতে সবচেয়ে এই ফলটি বেশি উপকারী। এতে এ, সি এবং ই এর মতো এমন কতকগুলো প্রয়োজনীয় ভিটামিন রয়েছে যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া এতে বিভিন্ন খনিজ উপাদান যেমন- পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফলিক অ্যাসিড রয়েছে যা স্বাস্থ্যকর ত্বক নিশ্চিত করে। এই ফলটি দিনে যে কোন সময় খাওয়া যেতে পারে।
1439966671
পেঁপে
ত্বকে নিয়মিত পেঁপের মাস্ক লাগালে ত্বকের তারুণ্য বজায় থাকার পাশাপাশি উজ্জ্বলতাও অনেক বেড়ে যায়। এমনকি বেশিরভাগ স্কিন কেয়ার কোম্পানি তাদের সৌন্দর্য পণ্য বিশেষ করে সাবান, ক্লিনজার, লোশন প্রভৃতিতে পেঁপে ব্যবহার করে থাকেন।

সর্তকতা
এমন কিছু খাবার আছে যা ত্বকের অনেক ক্ষতি করে। প্রচুর পরমিাণে চিনি খেলে ত্বকের উজ্জ্বলতা কমে যায় এবং ত্বক তাড়াতাড়ি বুড়িয়ে যেতে পারে। কাজেই তারুণ্য ধরে রাখতে মিষ্টি জাতীয় খাবার কম খাওয়াই ভালো। এছাড়া বেশি পরিমাণে চা কিংবা কফি পান করলেও ত্বকের উজ্জ্বলতা ও আর্দ্রতা কমে যায়। তাই এসব খাবারও এড়িয়ে চলার চেষ্টা করুন।

তথ্যসূত্র: টিপসড্রপ ডট কম

হীরা পান্নাস্বাস্থ্য কথা
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আমরা কত কিছুই না করে থাকি। কখনও ফেসিয়াল, আবার কখনও ফেসপ্যাক। শুধু তাই নয়, উজ্জ্বলতা বাড়াতে বেশিরভাগই ডে ক্রিম, এবং নাইট ক্রিমও ব্যবহার করে থাকি। এসব ব্যবহারে আপাতভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ালেও বেশিরভাগ সময়ই তা দীর্ঘস্থায়ী হয় না। কখনও কখনও এগুলো ত্বকের নানা ক্ষতি করে। কাজেই ত্বকের...