fbcci1-290x188
বিশ্ববাজারে তেলের দাম কমে আসায় দেশেও তেলের দাম কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

শনিবার রাজধানীর মতিঝিলে ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিবিসিসিআই) নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

শিল্প প্রতিষ্ঠানে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়ার সিদ্ধান্তে সরকারকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ব্যবসায়ীরা গত ৭-৮ বছর যাবৎ শিল্প প্রতিষ্ঠানে নতুন বিদ্যুৎ সংযোগ পাচ্ছিল না। এতে আমরা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। কম দামে না পাওয়ার চেয়ে, বেশি দামে বিদ্যুৎ পাওয়াটা-আমাদের কাছে অধিক গুরুত্বপূর্ণ। এজন্য নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়ার সরকারের সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাচ্ছি। পাশাপাশি বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমার পরিপ্রেক্ষিতে দেশেও এর মূল্য কমানোর বিষয়টি বিবেচনা করা উচিত।

তিনি আরও বলেন, ভবিষ্যতে গ্যাসভিত্তিক শিল্প কারখানা স্থাপনে ব্যবসায়ীদের নিরুৎসাহিত করবে এফবিসিসিআই। কারণ আমাদের পর্যাপ্ত গ্যাস মজুদ নেই। ২০১৮ সালের পর গ্যাসের সংকট দেখা দিতে পারে। এজন্য নতুন করে আর গ্যাসভিত্তিক শিল্পে যাওয়া যাবে না। প্রধানমন্ত্রী গ্যাসের পরিবর্তে বিদ্যুৎচালিত শিল্প গড়ে তোলার পরামর্শ দিয়েছেন। এজন্য তিনি শিল্প-কারখানায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর প্রসঙ্গে মাতলুব আহমদ বলেন, একটু বেশি দামে হলেও ব্যবসায়ীরা বিদ্যুৎ সংযোগ পেল কি-না সেটাই বেশি গুরুত্বপূর্ণ। কারণ-বিদ্যুৎ সংযোগ থাকলে শিল্প-কারখানা চলবে। নতুন বিনিয়োগ আসবে। তবে দাম বাড়লে সবারই মনে ব্যথা লাগে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অর্ধেকে নেমে এসেছে। দেশে এখন এর দাম কমানোর প্রয়োজন। জ্বালানি তেলের দাম কমলে বিদ্যুতের দামও যৌক্তিক পর্যায়ে আসবে।

এসময় ডিবিসিসিআই সভাপতি হোসেন খালেদ জানান, রপ্তানি সম্প্রসারণ ও দেশে বিনিয়োগ বাড়াতে ডাচ-বাংলা চেম্বার ২০১৬ সালে নেদারল্যান্ডে একক বাংলাদেশি পণ্যমেলার আয়োজন করবে। এ জন্য ১৪ সদস্যের বাংলাদেশি ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদল শিগগির বেনেলাক্সভুক্ত তিন দেশ নেদারল্যান্ড, বেলজিয়াম ও লুক্সেমবার্গ সফর করবেন।

তাহসিনা সুলতানাপ্রথম পাতা
বিশ্ববাজারে তেলের দাম কমে আসায় দেশেও তেলের দাম কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ। শনিবার রাজধানীর মতিঝিলে ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিবিসিসিআই) নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় বক্তব্যে তিনি এ আহ্বান জানান। শিল্প প্রতিষ্ঠানে নতুন বিদ্যুৎ সংযোগ...