1444166483
নবীন পরিচালক দিলশাদুল হক শিমুল। বাংলাদেশের চলচ্চিত্র দর্শকদের নতুন কিছু উপহার দেওয়ার লক্ষ্যে শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে তার প্রথম চলচ্চিত্র ‘লিডার’। বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে তার ভবিষ্যত্ চিন্তা-ভাবনা ও বর্তমান কাজ নিয়ে বিনোদন প্রতিদিনের সাথে কথা বলেছেন তিনি।

এখন কি নিয়ে ব্যস্ত আছেন?

সম্প্রতি আমার প্রথম চলচ্চিত্র ‘লিডার’-এর কাজ শেষ হয়েছে। আমার ইচ্ছে আছে খুব শীঘ্রই চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার। তাই বর্তমানে আমার সব ব্যস্ততা লিডারকে ঘিরে। আমি আমার সব কাজই খুব যত্ন সহকারে করার চেষ্টা করি। সেক্ষেত্রে ‘লিডার’ আমার প্রথম চলচ্চিত্র, তাই আমি এটার প্রতি আরও বেশি যত্নশীল। এটা নিয়ে এখন আমার ব্যস্ততাও অনেক বেশি।

‘লিডার’ চলচ্চিত্র সম্পর্কে কিছু বলেন।

আসলে ‘লিডার’ চলচ্চিত্রটি নিয়ে আমার কিছু বলার নেই, যা বলার তা চলচ্চিত্রটি মুক্তি পেলে দর্শকরাই বলবেন। সব পরিচালকই তাদের চলচ্চিত্র মুক্তির আগে বলে থাকেন, এটি একটি ভিন্নধর্মী চলচ্চিত্র। তাই মনে হয় চলচ্চিত্রটি নিয়ে আমারও কিছু বলার আছে। তবে আমি এটা বলতে পারি, আমি আমার চলচ্চিত্রটি বর্তমান সময়ের চলচ্চিত্র দর্শকদের চাহিদার কথা মাথায় রেখে খুব যত্ন করেই নির্মাণ করার চেষ্টা করেছি। বাকিটা বিচার করবেন দর্শকরা।

প্রয়াত পরিচালক তারেক মাসুদকে নিয়ে আপনি একটি ডকুমেন্টারি নির্মাণ করেছেন, সে সম্পর্কে কিছু বলেন।

এই ডকুমেন্টারিটি আমি নির্মাণ করেছি তারেক ভাই যখন বেঁচে ছিলেন তখনকার তার চলচ্চিত্র কেন্দ্রিক কিছু কর্মকাণ্ডে ওপর ভিত্তি করে। কারণ আমার মনে হয় চলচ্চিত্র নিয়ে তার চিন্তা-ভাবনা সম্পর্কে নতুন প্রজন্মকে জানানো উচিত। তাহলে ভবিষ্যত্ প্রজন্ম হয়তো চলচ্চিত্র সম্পর্কে ভালো কিছু জানতে বা শিখতে পারবে। ‘সুলতান’ শিরোনামের এই ডকুমেন্টারিটি আগামী ৯ অক্টোবর ফরিদপুর জেলা শিল্পকলা একাডেমিতে উদ্বোধন করা হবে। আর উদ্বোধনী অনুষ্ঠানে ওনার মা উপস্থিত থাকবেন। এরপর আমার ইচ্ছে আছে দেশের প্রায় প্রতিটি প্রান্তে বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠানে এটি প্রদর্শিত করার। যদিও তারেক ভাই বেঁচে থাকাকালীন আমাদের কিছু করা উচিত ছিল। আর এ বিষয়ে আমি কিছু করার চেষ্টাও করেছি তখন, কিন্তু শেষ করতে পারিনি। আমাদের দেশে তো আসলে গুণী মানুষদের মূল্যায়ন করা হয় মৃত্যুর পর। এই যেমন এখন আমরা তারেক ভাইকে স্মরণ করি কিছু দিবসকে কেন্দ্র করে, আর বাকি সময় এই গুণী মানুষটির কথা আমরা ভুলে থাকি। কিন্তু আমরা যারা চলচ্চিত্র নিয়ে কাজ করি তাদের উচিত এই গুণী মানুষটিকে দিবস কেন্দ্রিক নয়, প্রায় সব সময়ই মনে রাখা।

নবীন পরিচালক হিসেবে বর্তমান সময়ের চলচ্চিত্র সম্পর্কে আপনার কি ধারণা?

এখন ভালো চলচ্চিত্র নির্মাণ হচ্ছে আমাদের দেশে। তবে সবাই যেভাবে চেষ্টা করছে সামনে হয়তো আরও ভালো কিছু চলচ্চিত্র নির্মাণ হবে আমাদের ইন্ডাস্ট্রিতে। আমার মনে হয় বর্তমানে আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি সকল অন্ধকারকে কাটিয়ে উঠে সম্ভাবনার দিকে এগিয়ে যাচ্ছে।

যৌথ প্রযোজনার চলচ্চিত্র সম্পর্কে আপনার কি ধারণা?

ধারণা বলতে যৌথ প্রযোজনার চলচ্চিত্র সম্পর্কে অনেকেই বলে থাকেন, এটি আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করছে। তবে আমার মনে হয় আমরা যদি ভালো চলচ্চিত্র নির্মাণ করতে পারি তাহলে যৌথ প্রযোজনার চলচ্চিত্রগুলো হয়তো খুব বেশি প্রভাব ফেলতে পারবে না আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে।

http://crimereporter24.com/wp-content/uploads/2015/10/1444166483.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2015/10/1444166483-300x300.jpgওয়াজ কুরুনীবিনোদন
নবীন পরিচালক দিলশাদুল হক শিমুল। বাংলাদেশের চলচ্চিত্র দর্শকদের নতুন কিছু উপহার দেওয়ার লক্ষ্যে শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে তার প্রথম চলচ্চিত্র ‘লিডার’। বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে তার ভবিষ্যত্ চিন্তা-ভাবনা ও বর্তমান কাজ নিয়ে বিনোদন প্রতিদিনের সাথে কথা বলেছেন তিনি। এখন কি নিয়ে ব্যস্ত আছেন? সম্প্রতি আমার প্রথম চলচ্চিত্র ‘লিডার’-এর কাজ...