1441976591
“আমাদের দেশের তরুণদের মেধা রয়েছে, এখন শুধু প্রয়োজন সহযোগিতা। সহযোগিতা পেলে তরুণরা এ দেশকে এগিয়ে নিয়ে যাবে। আর তাদের সহযোগিতা দিতেই বর্তমান সরকার কাজ করছে।”- আজ শুক্রবার সিলেটে ‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

তিনি বলেন, “দেশে এখন ইন্টারেনট ব্যবহারকারীরর সংখ্যা ৫ কোটি ছাড়িয়েছে। এ খাতে দক্ষ জনশক্তি তৈরির লক্ষে সরকার দেশে ৩৪ হাজার শিক্ষার্থীকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে। আগামী ৩ বছরের মধ্যে তারা দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করতে পারবেন।”

ফ্রিংল্যান্সিংয়ে বাংলাদেশ পৃথিবীতে ৩য় স্থানে রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আউটসোর্সিংয়ে বাংলাদেশকে আরো এগিয়ে নিতে সরকার কাজ করে যাচ্ছে। সিলেটের কোম্পানিগঞ্জে প্রযুক্তি খাতে গবেষণা ও প্রশিক্ষণের জন্য ১৬২ একর জমিতে ইলেকট্রনিক সিটি নির্মাণের কাজ এগিয়ে চলছে।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, “সব ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার করতে হবে। তবে নিরাপদ ব্যবহারের দিকে নজর রাখতে হবে।”

রিকাবীবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেসিয়ামে সেলফি তুলে সিলেটে ইন্টারনেট উইক ও দিনব্যাপী মেলার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী। সারাদেশের ন্যায় সিলেট বিভাগে এই মেলার আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং গ্রামীণফোন।

বেসিস, আইসিটি বিভাগ ও গ্রামীণফোনের উদ্যোগে আয়োজিত সিলেট বিভাগীয় প্রদর্শনীতে ই-কমার্স, ওয়েবপোর্টাল, মোবাইল অ্যাপ্লিকেশন ও মোবাইল ভিত্তিক উদ্যোগ প্রদর্শন করা হয়। বিপুল সংখ্যক দর্শনার্থী এসব সেবা গ্রহণের প্রক্রিয়া সরাসরি দেখতে মেলায় উপস্থিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মহনগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান, বেসিসের সভাপতি শামীম আহসান ও গ্রামীণফোনের পরিচালক (বিপণন) নেহাল আহমেদ। শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন।

দেশব্যাপী ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে ও ইন্টারনেট গ্রাহক বৃদ্ধির লক্ষে গত ৫ সেপ্টেম্বর ঢাকায় ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘উন্নয়নের পাসওয়ার্ড আমাদের হাতে’ শ্লোগান নিয়ে দেশের ৪৮৭ টি উপজেলা ও তিনটি বিভাগে চলে সপ্তাহব্যাপী এই আয়োজন। বাসস।

শুভ সমরাটজাতীয়
'আমাদের দেশের তরুণদের মেধা রয়েছে, এখন শুধু প্রয়োজন সহযোগিতা। সহযোগিতা পেলে তরুণরা এ দেশকে এগিয়ে নিয়ে যাবে। আর তাদের সহযোগিতা দিতেই বর্তমান সরকার কাজ করছে।'- আজ শুক্রবার সিলেটে ‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন,...