আদালত প্রতিবেদক ।

কোনো ধরনের তদন্ত ও অনুসন্ধান ছাড়াই বাল্যবিবাহের অনুমোদন দিচ্ছেন কোনো কোনো আদালত। এ ধরনের অনুমোদন দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
গতকাল রবিবার এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে তাতে বলা হয়েছে, দেশের কোনো কোনো আদালত বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর ১৯ ধারায়, অপ্রাপ্ত বয়স্কদের বিবাহ অনুষ্ঠানের আবেদন কোনো প্রকার তদন্ত, অনুসন্ধান ছাড়াই বাল্যবিবাহের অনুমোদন দেয়া হচ্ছে। এতে আইন প্রণয়নের উদ্দেশ্য ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে। অপ্রাপ্ত বয়স্ক পুরুষ ও নারীর স্বার্থ বিঘ্নিত হচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়। দেশের অধস্তন সব আদালতসমূহকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ওই সার্কুলারে বলা হয়েছে।
সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন স্বাক্ষরিত সার্কুলারে আরো বলা হয়েছে, বাল্যবিবাহ নিরোধ আইন একটি বিশেষ আইন। এ আইনে অপ্রাপ্ত বয়স্ক পুরুষ (২১ বছর পূর্ণ হয়নি এমন পুরুষ) এবং মহিলা (১৮ বছর পূর্ণ করেনি এমন নারী) এর বিবাহ নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু এ আইনের ১৯ ধারায় নিতান্তই ব্যতিক্রম হিসেবে কোনো বিশেষ প্রেক্ষাপট বিবেচনায় অপ্রাপ্ত বয়স্কদের সর্বোত্তম স্বার্থ, আদালতের নির্দেশ ও পিতা-মাতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের সম্মতিক্রমে বাল্যবিবাহ অনুষ্ঠানের বিশেষ বিধান সন্নিবেশিত করা হয়েছে।
এ বিশেষ বিধানটি আইনের ব্যতিক্রম হিসেবে সর্বাবস্থায় সর্বোচ্চ সতর্কতার সঙ্গে প্রয়োগযোগ্য। আবার এ আইনের অধীন কার্যধারা নিষ্পত্তির ক্ষেত্রে ঘটনার সত্যতা নিরূপণের নিমিত্তে আদালতকে এ আইনের ১৬ ধারায় সরেজমিন তদন্ত করার এখতিয়ার প্রদান করা হয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রে এটি পালন করা হচ্ছে না।
 খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।
http://crimereporter24.com/wp-content/uploads/2017/11/922.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/11/922-300x300.jpgজান্নাতুল ফেরদৌস মেহরিনআইন-আদালত
আদালত প্রতিবেদক । কোনো ধরনের তদন্ত ও অনুসন্ধান ছাড়াই বাল্যবিবাহের অনুমোদন দিচ্ছেন কোনো কোনো আদালত। এ ধরনের অনুমোদন দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। গতকাল রবিবার এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে তাতে বলা হয়েছে, দেশের কোনো কোনো আদালত বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর ১৯ ধারায়, অপ্রাপ্ত বয়স্কদের...