1441804120
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)’র ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া বৃহস্পতিবার শেষ হচ্ছে। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সকাল ১০টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়ার সমাপ্তি ঘোষণা করবেন।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলে সাউথইস্ট ব্যাংক লিমিটেডের অর্থায়নে ‘জগন্নাথ হল কম্পিউটার ল্যাব’ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার হল মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই ল্যাব উদ্বোধন করেন। হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এবং সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সহিদ হোসেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে কিছু বিনিয়োগ হলে তার সুফল প্রজন্মের পর প্রজন্ম ভোগ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে বিভিন্ন ব্যাংক বিশেষ করে বাংলাদেশ ব্যাংক এবং সাউথইস্ট ব্যাংক সাহায্য-সহযোগিতা করে আসছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে তাদের এই সহযোগিতা আগামীতেও অব্যাহত থাকবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার কাজ শহর থেকে গ্রাম পর্যন্ত বাস্তবায়ন হচ্ছে। আজ প্রাথমিক স্তরের ক্ষুদে শিক্ষার্থীরাও কম্পিউটার ও তথ্য-প্রযুক্তির সঠিক ব্যবহারে খুবই পারদর্শী হয়ে উঠছে। এই তথ্য-প্রযুক্তির যেন কোন অপব্যবহার না হয় সেদিকে সবাইকে সচেতন থাকতে হবে। শিক্ষার্থীসহ সমাজের সকলকে নৈতিক দিকটির দিকে সর্বদা সজাগ থাকতে হবে।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, মানুষ যখন অমানুষ হয়, তখন তারা হত্যাকান্ড, সহিংসতা, সন্ত্রাসসহ নানা বর্বরতা চালায়। এ অমানুষেরা তথ্য-প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে মানুষ হত্যা বিশেষ করে ব্লগার হত্যাসহ বিভিন্ন অপরাধ সংঘটিত করছে। এদেরকে প্রতিহত করতে হবে এবং এদের বিরুদ্ধে সমাজের সবাইকে সোচ্চার থাকতে হবে।

তাহসিনা সুলতানাজাতীয়
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)’র ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া বৃহস্পতিবার শেষ হচ্ছে। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সকাল ১০টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়ার সমাপ্তি ঘোষণা করবেন। এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলে সাউথইস্ট ব্যাংক...