1440441492
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় একবারই অংশগ্রহণের সুযোগ পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ঢাবি কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত গতকাল সোমবার বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে চলতি বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরাই এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন দ্বিতীয়বার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকরা। জুন মাসে হাইকোর্ট ওই রিট আবেদন খারিজ করে দেয়। হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন রিটকারীরা। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ গতকাল ওই আবেদন খারিজ করে দেন।

আদেশের পর আপিলকারীদের আইনজীবী সুব্রত চৌধুরী ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের এখতিয়ার আছে সিদ্ধান্ত সংশোধন ও পরিবর্তন করার। এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। সেখানে হস্তক্ষেপের সুযোগ নেই বলে হাইকোর্ট আমাদের রিট আবেদন খারিজ করে দিয়েছিল। আগের দুই বছরের শিক্ষার্থীরাও যাতে ভর্তি পরীক্ষা দিতে পারে সেজন্য আমরা লিভ টু আপিল করেছিলাম। আপিল বিভাগ সেটিও খারিজ করে দিয়েছে। এর ফলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পাচ্ছেন না শিক্ষার্থীরা।

২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই সিদ্ধান্তের প্রতিবাদে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সে সময় টানা কয়েক দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ, সমাবেশ ও অনশনের মতো কর্মসূচি পালন করেন। পরে এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন ভর্তিচ্ছু ২৬ শিক্ষার্থীর অভিভাবক। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ১৬ মার্চ হাইকোর্ট রুল জারি করে। রুলে দ্বিতীয়বার ভর্তির সুযোগ বাতিল কেন বে-আইনি ঘোষণা এবং আগের মতো ভর্তির সুযোগ রেখে নতুন করে সিদ্ধান্ত কেন দেয়া হবে না- তাও জানতে চাওয়া হয়।

গত ৮ জুন হাইকোর্ট জারিকৃত রুল খারিজ করে দিয়ে ঢাবির সিদ্ধান্ত বহাল রাখে। এর বিরুদ্ধে লিভ টু আপিল করেন তারা। আপিলে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ঢাবির পক্ষে অ্যাডভোকেট এএফএম মেসবাহ উদ্দিন ও আপিলকারীদের পক্ষে সুব্রত চৌধুরী শুনানি করেন। শুনানি নিয়ে আপিল বিভাগ তা খারিজ করে দেয়।

অর্ণব ভট্টজাতীয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষায় একবারই অংশগ্রহণের সুযোগ পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ঢাবি কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত গতকাল সোমবার বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে চলতি বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরাই এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের...