1_101972
ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ছয় হাজার ৬৫৫টি আসনে শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, কেবল চলতি বছর উচ্চ মাধ্যমিক পাস শিক্ষার্থীরাই এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। এবার আবেদন করার মত যোগ্য শিক্ষার্থী রয়েছে চার লাখ ৫৪ হাজার ৬৯৬ জন।

সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

চলতি বছর থেকে বিশ্ববিদ্যালয়ে নতুন তিনটি বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানান তিনি।

উপাচার্য ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, এবারই প্রথম ‘ক’ ইউনিটে ‘মেকাটনিক্স ইঞ্জিনিয়ারিং’ বিভাগ এবং ‘খ’ ও ‘ঘ’ ইউনিটে ‘ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং’ ও ‘কমিউনিকেশন ডিজঅর্ডার’ বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে।

‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হলে একজন শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসিতে অতিরিক্ত বিষয়সহ মোট ৮ পয়েন্ট পেতে হবে।

একইভাবে ‘খ’ ইউনিটের জন্য ৭ পয়েন্ট, ‘গ’ ইউনিটের জন্য সাড়ে ৭ পয়েন্ট এবং ‘চ’ ইউনিটর সাড়ে ৬ পয়েন্ট প্রয়োজন হবে।

যোগ্য শিক্ষার্থীরা ১০ সেপ্টেম্বর সকাল ১০টা পর্যন্ত আবেদন করতে পারবে। ওইদিন বিকাল পর্যন্ত টাকা জমা দেওয়া যাবে। এ বছর ভর্তি ফরম পূরণের জন্য নেওয়া হচ্ছে সাড়ে তিনশ টাকা করে।

এছাড়া ১৭ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে সংশ্লিষ্ট পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে বলে জানান উপাচার্য।

রেজিস্ট্রার দপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর যারা এইচএসসি পাস করেছেন, তাদের মধ্যে ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্য শিক্ষার্থী রয়েছে ৯৭ হাজার ৬৪৩ জন। এ ইউনিটের ১৬৬০টি আসনে জন্য ভর্তি পরীক্ষা হবে আগামী ৩০ অক্টোবর।

‘খ’ ইউনিটের ২ হাজার ২৫০ আসনে শিক্ষার্থী ভর্তির জন্য পরীক্ষা হবে ৯ অক্টোবর। উচ্চ মাধ্যমিকের ফল অনুযায়ী এ ইউনিটে আবেদনের জন্য যোগ্য শিক্ষার্থীর সংখ্যা এক লাখ ৪৯ হাজার ৬৭৩ জন।

একইভাবে ‘গ’ ইউনিটে আবেদনের যোগ্য শিক্ষার্থী রয়েছে ৯৬ হাজার ৬২৯ জন। এ ইউনিটে আসন ১ হাজার ১৭০টি। ভর্তি পরীক্ষা হবে ১৬ অক্টোবর।

আগামী ৬ নভেম্বর ভর্তি পরীক্ষা নিয়ে ‘ঘ’ ইউনিটের ১ হাজার ৪৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ ইউনিটে আবেদনের যোগ্য শিক্ষার্থীর সংখ্যা দুই লাখ ৫৪ হাজার ৮৪৮ জন।

এছাড়া ১৩৫টি আসনের ‘চ’ ইউনিটে আবেদনের যোগ্য শিক্ষার্থীর সংখ্য ৪ লাখ ৪৮ হাজার ৩৯৩ জন। এ ইউনিটে আগামী ১০ অক্টোবর লিখিত এবং ১৭ অক্টোবর অঙ্কন পরীক্ষা হবে।

তবে একাধিক ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকায় আবেদনের যোগ্য মোট শিক্ষার্থীর সংখ্যা চার লাখ ৫৪ হাজার ৬৯৬ জন বলে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হিসেব করে জানিয়েছে।

মোট ২০০ নম্বরের পরীক্ষায় ৮০ নম্বর আসবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে শিক্ষার্থীর পাওয়া জিপিএ থেকে। আর বাকি ১২০ নম্বরের উপর হবে এমসিকিউ পরীক্ষা।

এতোদিন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার জিপিএর অংশ হিসাব করার ক্ষেত্রে চতুর্থ বিষয়ের নম্বর বাদ দেওয়া হলেও এবার তা যোগ করা হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

কলা অনুষদের ডিন অধ্যাপক আখতারুজ্জামান ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও ‘গ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ‘ঘ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, চারুকলা অনুষদের ডিন ও ‘চ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক নিসার হোসেন এবং অনলাইন ভর্তি কমিটির সমন্বয়ক হাসিবুর রশিদ ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাহাদুর বেপারীপ্রথম পাতা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ছয় হাজার ৬৫৫টি আসনে শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, কেবল চলতি বছর উচ্চ মাধ্যমিক পাস শিক্ষার্থীরাই এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। এবার আবেদন করার মত যোগ্য শিক্ষার্থী রয়েছে চার লাখ ৫৪ হাজার ৬৯৬ জন। সোমবার সকাল সাড়ে...