10
নিজস্ব প্রতিবেদক ।
তৃণমূল পর্যায়ে বিশেষ চাহিদা সম্পন্ন জনগোষ্ঠীর চিকিৎসা, শিক্ষা ও জীবনমান উন্নয়নে বিশেষ অবদানের জন্য প্রতিবন্ধী কল্যাণ সংস্থাকে (প্রকস) ‘চাঁদ সুলতানা পুরস্কার ২০১৬’ প্রদান করা হয়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

রবিবার ধানমন্ডিস্থ ঢাকা আহ্ছানিয়া মিশন মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করেন প্রকস-এর পরিচালক খায়রুজ্জামান মুননু ও উপদেষ্টা অধ্যাপক ড. হোসেন মনসুর।

পুরস্কার প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. শমশের আলী বলেন, প্রতিটি মানুষের মধ্যে ইতিবাচক গুণ থাকে। সেটাকে সামনে নিয়ে আসা দরকার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে বিশ্বের ৩৪ ভাগ লোক কোন না কোনভাবে মানসিক রোগগ্রস্ত। প্রতিবন্ধী মানুষের সঙ্গে জড়িয়ে আছে দরিদ্রতা। বিশ্বে ৮০ ভাগ প্রতিবন্ধী মানুষ দরিদ্রতার শিকার। শারীরিক ও মানসিক অক্ষমতা একজন প্রতিবন্ধী ব্যক্তিকে সামাজিকভাবেও নিগৃহীত করে তোলে। সেক্ষেত্রে প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানো একটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার অর্থ প্রতিবন্ধীদের পাশে থেকে যারা কাজ করছে তাদেরকে উৎসাহিত করা।

বক্তারা আরো বলেন, আমাদের দেশের গড় আয়ু বেড়ে গেছে। এক্ষেত্রে বয়স্কজনিত প্রতিবন্ধীতা আমাদের সমাজের একটি নতুন সমস্যা। এ সমস্যা থেকে বের হয়ে আসতে এখনই উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এডিডির কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম। সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম।

পুরস্কারপ্রাপ্ত সংস্থার পক্ষে অভিব্যক্তি প্রকাশ করেন প্রকস-এর পরিচালক খায়রুজ্জামান মুননু। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহ্ছানুর রহমান। পুরস্কারপ্রাপ্ত সংস্থার পরিচিতি প্রদান করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সিনেড-এর প্রধান নির্বাহী কর্মকর্তা শাহনেওয়াজ খান।

প্রয়াত চাঁদ সুলতানার পরিচিতি পাঠ করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের জেন্ডার ফোকাল ফেরদৌসী আখতার। এ ছাড়া অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন প্রকস-এর উপদেষ্টা অধ্যাপক ড. হোসেন মনসুর।

উল্লেখ্য, উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি প্রদানের লক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশন প্রয়াত উপকরণ উন্নয়নবিদ ও সাক্ষরতা কুশলী চাঁদ সুলতানার স্মরণে ২০০১ সালে ‘চাঁদ সুলতানা পুরস্কার’ প্রবর্তন করে। এ পর্যন্ত বিবিধ ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য ৯ জন ব্যক্তি ও ৬টি প্রতিষ্ঠানকে চাঁদ সুলতানা পুরস্কার প্রদান করা হয়েছে।
খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের।

http://crimereporter24.com/wp-content/uploads/2017/04/1035.jpghttp://crimereporter24.com/wp-content/uploads/2017/04/1035-300x300.jpgশিশির সমরাটশেষের পাতা
নিজস্ব প্রতিবেদক । তৃণমূল পর্যায়ে বিশেষ চাহিদা সম্পন্ন জনগোষ্ঠীর চিকিৎসা, শিক্ষা ও জীবনমান উন্নয়নে বিশেষ অবদানের জন্য প্রতিবন্ধী কল্যাণ সংস্থাকে (প্রকস) ‘চাঁদ সুলতানা পুরস্কার ২০১৬’ প্রদান করা হয়।খবর ক্রাইম রিপোর্টার ২৪.কমের। রবিবার ধানমন্ডিস্থ ঢাকা আহ্ছানিয়া মিশন মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করেন প্রকস-এর পরিচালক খায়রুজ্জামান...