b3407_158990
দুর্নীতি মামলায় বিচারিক আদালতে ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত ফেনীর সাবেক এমপি জয়নাল হাজারীকে খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাজারীর করা আপিল পুনরায় শুনানি করে নিষ্পত্তির কথা বলেছেন আপিল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ‘লিভ টু আপিল’ (আপিল অনুমতি ) আবেদন নিষ্পত্তি করে এ আদেশ দেন।

সোমবার আদালতে দুদুকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। জয়নাল হাজারীর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার।

আদেশের পর দুদকের আইনজীবী খুরশীদ আলম ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, ‘সর্বোচ্চ আদালত হাজারীকে খালাস দিয়ে হাইকোর্টে দেওয়া রায় বাতিল করেছেন। একইসঙ্গে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাজারীর আপিলটি হাইকোর্টকে পুনরায় শুনানি করে নিষ্পত্তির জন্য বলা হয়েছে।

২০০৭ সালের ২ অক্টোবর জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ফেনী থানায় আওয়ামী লীগ নেতা হাজারীর বিরুদ্ধে মামলাটি করেন দুদকের উপ-পরিচালক সফিকুর রহমান ভূইয়া। মামলায় হাজারীর কাছে ঘোষিত আয়ের বাইরে ১ কোটি ১৩ লাখ ৩৯ হাজার টাকার সম্পদ রয়েছে বলে অভিযোগ করা হয়।

২০০৮ সালের ২৭ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত এ মামলার রায়ে হাজারীকে ১০ বছরের কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা জরিমানা; অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেন। এ ছাড়া তার সম্পদ থেকে এক কোটি টাকা বাজেয়াপ্ত করারও আদেশ দেওয়া হয়।

রায়ের বিরুদ্ধে আপিল করেন হাজারী। ২০১১ সালের ৫ ডিসেম্বর হাইকোর্ট ওই আপিল মঞ্জুর করে সাজার রায় বাতিল করেন। পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে ২০১২ সালের ১৪ এপ্রিল লিভ টু আপিল করে দুদক। সেমাবার দুদকের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ আদেশ দেন।

হীরা পান্নাআইন-আদালত
দুর্নীতি মামলায় বিচারিক আদালতে ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত ফেনীর সাবেক এমপি জয়নাল হাজারীকে খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাজারীর করা আপিল পুনরায় শুনানি করে নিষ্পত্তির কথা বলেছেন আপিল বিভাগ। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার...