1441739053
প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদ ও স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে চলমান আন্দোলনে গতকাল মঙ্গলবার দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে কার্যত অচলাবস্থার সৃষ্টি হয়। দিনভর কর্মবিরতি পালন করেন শিক্ষকরা। বিভিন্ন ক্যাম্পাসে প্রতিবাদ মিছিলও করেছেন তারা। ফলে কোন বিশ্ববিদ্যালয়েই ক্লাস হয়নি। সব ধরনের পরীক্ষাও স্থগিত হয়ে যায়। শিক্ষার্থীরা ক্যাম্পাসে গিয়েও ক্লাস-পরীক্ষা না হওয়ায় ফিরে গেছেন।

দাবি মানা না হলে আসন্ন স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা বর্জনেরও হুমকি দিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, আমরা যে দাবি নিয়ে আন্দোলন করছি। সেই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। দাবি আদায়ের পরবর্তী কর্মসূচি নির্ধারণে বৃহস্পতিবার ফেডারেশনের নেতারা বৈঠক করবেন বলে তিনি জানান।

সংগঠনটির মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ক্রাইম রিপোর্টার ২৪.কমকে বলেন, মঙ্গলবার দেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয় কর্মবিরতি পালিত হয়েছে। আগামীকালের বৈঠকে পরবর্তী কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া কর্মসূচি নির্ধারণের বিষয়ে আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও বৈঠক করবে।

সংশ্লিষ্টরা বলছেন, আগামী মাস থেকে সরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল ও ডেন্টালের ভর্তি প্রক্রিয়া শুরু হবে। শিক্ষকরা এভাবে আন্দোলন চালিয়ে গেলে আসন্ন ভর্তি পরীক্ষায় বিরূপ প্রভাব পড়বে। এতে ভর্তি পরীক্ষা কার্যক্রম পিছিয়ে পড়তে পারে এমন আশঙ্কা করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়: ৪ দফা দাবিতে মঙ্গলবার পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী পূর্ণদিবস কর্মবিরতি ও প্রতিবাদ মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। মিছিল শেষে সকাল সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ঢাবি শিক্ষক সমিতি ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, অধ্যাপক ড. এ জেড এম শফিউল আলম ভুঁইয়া প্রমুখ। কর্মসূচি থাকায় বিশ্ববিদ্যালয়ে কোনো বিভাগে ক্লাস বা পরীক্ষা হয়নি। দিনভর কার্যত অচল ছিল শিক্ষা কার্যক্রম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: সকালে প্রতিবাদ মিছিল শেষে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশ করে শিক্ষক সমিতি। সমাবেশে সমিতির সভাপতি অধ্যাপক খবির উদ্দিন বলেন, দাবি আদায়ের জন্য ফেডারেশন যদি লাগাতার কর্মসূচিতে না যায়, তাহলে আমরা তাদেরকে কঠোর কর্মসূচি দিতে বাধ্য করবো। সমাবেশে আরো বক্তব্য রাখেন অধ্যাপক মাফরুহী সাত্তার, অধ্যাপক শামছুল আলম প্রমুখ। এসময় ঢাকাসহ অন্যান্য স্থান থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে এসে দেখতে পান শিক্ষকরা আন্দোলন করছেন। ক্লাস-পরীক্ষা না হওয়ায় তারা ফিরে যান। তবে বিভিন্ন বিভাগের ফাইনাল পরীক্ষা কর্মসূচি শেষে বিকালে নেয়া হয়।

কৃষি বিশ্ববিদ্যালয়: সকালে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে প্রতিবাদ মিছিল শেষে সমাবেশ করে শিক্ষক সমিতি। বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. খন্দকার শরীফুল ইসলাম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড. আবদুল্লাহ ইকবাল প্রমুখ।

ইসলামী বিশ্ববিদ্যালয়: কর্মবিরতি পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরাও। এ কারণে বিশ্ববিদ্যালয়ে কোনো বিভাগে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। অনুষদ ভবনের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এইচ এম আক্তারুল ইসলাম।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়: গতকাল ক্যাম্পাসে ‘শিক্ষক র্যালি’ করে শিক্ষক সমিতি। এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যের প্রতিবাদে আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বর্জনের কর্মসূচি পালন করবেন শিক্ষকরা। গতকাল কর্মবিরতি পালন শেষে শিক্ষক সমিতির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

আন্দোলনে সরকারি কলেজ শিক্ষকরাও: মন্ত্রিসভায় অনুমোদিত অষ্টম বেতন স্কেলে সিলেকশন গ্রেড বাদ দেয়ার প্রতিবাদে বৃহস্পতিবার দেশের সবগুলো সরকারি কলেজ ও সংশ্লিষ্ট শিক্ষা দপ্তরে কর্মবিরতি পালন করবে শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। সমিতির মহাসচিব আই কে সেলিম উল্লাহ খোন্দকার জানান, বর্তমানে কলেজের অধ্যাপকরা (সর্বোচ্চ পদ) চতুর্থ গ্রেডের কর্মকর্তা।

বাহাদুর বেপারীজাতীয়
প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামোতে শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদ ও স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে চলমান আন্দোলনে গতকাল মঙ্গলবার দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে কার্যত অচলাবস্থার সৃষ্টি হয়। দিনভর কর্মবিরতি পালন করেন শিক্ষকরা। বিভিন্ন ক্যাম্পাসে প্রতিবাদ মিছিলও করেছেন তারা। ফলে কোন বিশ্ববিদ্যালয়েই ক্লাস হয়নি। সব ধরনের পরীক্ষাও স্থগিত হয়ে যায়। শিক্ষার্থীরা...